আন্তর্জাতিক

ইতালির উপকূলে নৌকাডুবি, ২১ অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ

বায়ান্ন আন্তর্জাতিক ডেস্ক

ইতালির কোস্টগার্ড সদস্যরা উদ্ধার তৎপরতা চালাচ্ছেন ছবি: আলজাজিরা/রয়টার্স

লিবিয়া থেকে যাত্রা করে অভিবাসনপ্রত্যাশী বহনকারী একটি নৌকা ইতালির উপকূলে ডুবে গেছে।  ইতালির একটি উদ্ধারকারী দল সাতজনকে জীবিত অবস্থায় উদ্ধার করেছে। বাকী ২১ জন অভিবাসপ্রত্যাশী নিখোঁজ রয়েছেন।  উদ্ধারকারী দলটি তাদের উদ্ধারে তৎপরতা চালাচ্ছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়, লাম্পেদুসার দক্ষিণ-পশ্চিম থেকে প্রায় ১০ নটিক্যাল মাইল দূরে একটি অর্ধ ডুবন্ত নৌকা থেকে বেঁচে যাওয়া মানুষজনকে উদ্ধার করা হয়। তারা সবাই যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ার নাগরিক।

ইতালিতে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) এর প্রধান চিয়ারা কার্ডোলেটি সোশ্যাল মিডিয়া এক্স-এ লিখেছেন, জীবিতরা সংকটজনক অবস্থায় ছিলেন। তারা সমুদ্রে আত্মীয় স্বজনদের হারিয়েছেন।

জীবিত ব্যক্তিরা উদ্ধারকারীদের জানিয়েছেন, ২৮ জন অভিবাসপ্রত্যাশী নিয়ে গত রোববার লিবিয়া থেকে একটি নৌকায় চড়ে তারা ইতালির উদ্দেশ্যে যাত্রা করেন।  আবহাওয়া উত্তাল হওয়ায় ইতালির লাম্পেদুসার দক্ষিণ-পশ্চিম থেকে প্রায় ১০ নটিক্যাল মাইল দূরে তাদের নৌকাটি ডুবে যায়।

ইতালির কোস্ট গার্ডের বরাত দিয়ে আলজাজিরার প্রতিবেদনে বলা হয়,  জীবিতদের ল্যাম্পেডুসায় নিয়ে যাওয়া হয়েছে। নিখোঁজ ব্যক্তিদের সন্ধানে নৌ ও বিমান ইউনিট মোতায়েন করা হয়েছে।

প্রসঙ্গত, সাগর পাড়ি  দিয়ে ইউরোপের ইতালি যাওয়ার অন্যতম রুট হচ্ছে ভূমধ্যসাগর। বিশ্বের সবচেয়ে প্রাণঘাতী অভিবাসন রুটের মধ্যে এটি একটি।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের তথ্য অনুসারে, গত বছর এই পথ পাড়ি দিতে গিয়ে আড়াই হাজারের বেশি অভিবাসী মারা গেছে বা নিখোঁজ হয়েছে। আর চলতি বছর এখন পর্যন্ত এক হাজার ৪৭ জন নিহত বা নিখোঁজ হয়েছেন।

অন্যদিকে, ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০২৪ সালে এ পর্যন্ত ৪৩ হাজারের বেশি অভিবাসী ইতালিতে পৌঁছেছেন। তবে এই সংখ্যাটা আগের বছরগুলোর তুলনায় অনেক কম।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন ইতালির | উপকূলে | নৌকাডুবি | ২১ | অভিবাসনপ্রত্যাশী | নিখোঁজ