আন্তর্জাতিক

মার্কিন নারীকে গুলি করে হত্যা করেছে ইসরাইলি সেনাবাহিনী

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরে এক মার্কিন নারীকে গুলি করে হত্যা করেছে ইসরাইলি সেনাবাহিনী। ২৬ বছর বয়সী ওই নারীর নাম আয়েসেনুর এজগি এইগি। এ ঘটনার নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

আলজাজিরাসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায়, শুক্রবার জুমার পর ইসরায়েলি বসতি স্থাপনকারীদের বিরুদ্ধে ফিলিস্তিনপন্থীদের প্রতিবাদে অংশ নেন ওই মার্কিন নারী অ্যাক্টিভিস্ট। এসময় ইসরা্লই সেনাবাহিনী এসে নির্বিচারে গুলি চালায়। এতে মাথায় গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারান আয়েসেনুর।

সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন, যুক্তরাষ্ট্র সরকারের পক্ষে এইগির পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

ব্লিংকেন বলেন, এই বিয়োগান্তক ঘটনার জন্য যুক্তরাষ্ট্র নিন্দা জানাচ্ছে। আমাদের জানতে হবে ঠিক কী হয়েছিল আর সেটা জানার পর আমরা প্রয়োজনীয় সিদ্ধান্ত ও উপসংহারে পৌঁছাবো।

পশ্চিম তীরের নাবলুস শহরের রাফিদিয়া হাসপাতালের পরিচালক বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, মাথায় আঘাত পাওয়া অবস্থায় ওই নারীকে সংকটজনক অবস্থায় হাসপাতালে আনা হয়েছিল। আমরা তাকে বাঁচানোর চেষ্টা করছিলাম। কিন্তু আমরা বাঁচাতে পারিনি।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী এই ঘটনা সম্পর্কে সামাজিক মাধ্যম এক্স ও টেলিগ্রামে দেয়া এক বিবৃতিতে লিখেছে, 'বেইতা এলাকার পাশে আজ ইসরাইলি নিরাপত্তা বাহিনী তাদের কর্মতৎপরতা চালানোর সময়ে, সহিংস ঘটনার প্রধান উস্কানিদাতাকে লক্ষ্য করে গুলি চলায়। ওই লোক সৈন্যদের ওপর পাথর নিক্ষেপ করে এবং তাদের জন্য হুমকি হয়ে দাঁড়ায়।

 

জেএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন ইসরাইলি