আর্কাইভ থেকে বাংলাদেশ

দেবী বোধনের পর আজ মহাসপ্তমী

দেবী বোধনের পর আজ মহাসপ্তমী

সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজার মহাসপ্তমী আজ। চলছে নব পত্রিকা স্নান। ষষ্ঠীতে দেবী বোধনের পর শুরু হয় মূল পর্ব। তারপর আজ অর্থাৎ সপ্তমীর সকালে চলে কলাবউ বা নবপত্রিকা স্নান। প্রথমে কলাগাছে হলুদ মাখানো হয়।  পরে সেটি নদীতে স্নান করানো হয়। এরপর শাড়ি পরিয়ে গাছটিকে নিয়ে আসা হয়। 

রোববার (২ অক্টোবর) সকাল ৯টা ৫৭ মিনিটে ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান, নবপত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্ত্যাদি কল্পারম্ভ ও সপ্তমীবিহিত পূজা শুরু হয়। এভাবে উৎসব চলবে আগামী বুধবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জন পর্যন্ত।

নবপত্রিকা দেবী দুর্গারই এক রূপ। দুর্গা যে প্রকৃতির প্রতীক সেটা বোঝাতেই এই রূপে আরাধনা। নবপত্রিকা মানে নয়টি গাছের পাতা। তা দিয়েই তৈরি হয়। এর উপরে শাড়ি পরানোয় কলগাছটি ছাড়া আর কোনও গাছের পাতাই দেখা যায় না। তাই নাম হয়ে গিয়েছে, কলাবউ। ন’রকমের গাছের পাতাই শুধু নয়, সেই সঙ্গে নবপত্রিকা বাঁধাও হয় অপরাজিতা ও হলুদ রঙের সুতো দিয়ে। সেই সুতোও কাঁচা হলুদ দিয়েই রং করার নিয়ম।

কলাগাছ, ডালিমের ডাল, ধান, হলুদ, মানকচু, সাধারণ কচু এবং বেল, অশোক, জয়ন্তী গাছের ডাল দিয়ে তৈরি হয় নবপত্রিকা।

সনাতনী শাস্ত্র অনুযায়ী, মহাসপ্তমীতে ষোড়শ উপাচারে দেবী দুর্গাকে পূজা হবে। অর্থাৎ ষোলটি উপাদান দিয়ে মহাসপ্তমীর দিনে দেবী দুর্গাকে পূজা করা হয়। এছাড়া দেবী দুর্গার চুক্ষদানের পর ভক্তরা আসন, বস্ত্র, নৈবেদ্য, স্নানীয়, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে পূজা করবেন।

গতকাল থেকে পূজা শুরু হলেও রাজধানী ঢাকার মণ্ডপগুলোতে ভক্ত-দর্শনার্থীদের ভিড় তেমন একটা দেখা যায়নি। 

আয়োজকরা জানান, আজ মহাসপ্তমীতে দর্শনার্থীদের ভিড় কিছুটা বাড়তে পারে। আগামীকাল সোমবার মহাঅষ্টমী থেকেই মূলত মন্দিরে ও মণ্ডপে ভক্ত ও দর্শনার্থীদের ঢল নামবে।

এ বছর দেবী দুর্গার আগমন গজে, যার অর্থ শস্যপূর্ণা বসুন্ধরা। আর উমা কৈলাসে ফিরবেন নৌকায় যার অর্থ শস্য ও জল বৃদ্ধি।

পূজা উদযাপন পরিষদের হিসাব অনুযায়ী, দেশে এবার ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে দুর্গাপূজা হচ্ছে। এ সংখ্যা গতবারের চেয়ে ৫০টি বেশি। ঢাকা মহানগরে এবার পূজা হচ্ছে ২৪১টি মণ্ডপে, যা গতবারের চেয়ে ৬টি বেশি।

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন দেবী | বোধনের | আজ | মহাসপ্তমী