জাতীয়

পলিথিন ব্যাগ ব্যবহার নিষিদ্ধ হচ্ছে সুপারশপে

বায়ান্ন প্রতিবেদন

পলিথিন ব্যবহার নিষিদ্ধ হচ্ছে সুপারশপে ছবি: সংগৃহীত

সুপারশপে পলিথিন ও পলিপ্রপিলিনের ব্যাগ ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। আগামী ১ অক্টোবর থেকে এসব ব্যাগ আর ব্যবহার করা যাবে না।

সোমবার (০৯ সেপ্টেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান এ তথ্য জানান।

তিনি বলেন, সুপারশপে কোনো পলিথিন শপিং ব্যাগ ও পলিপ্রপিলিনের ব্যাগ রাখা যাবে না এবং ক্রেতাদেরও দেয়া যাবে না। বিকল্প হিসেবে পাট ও কাপড়ের ব্যাগ রাখা যাবে। বস্ত্র ও পাট মন্ত্রণালয় এক সপ্তাহের মধ্যে সব সুপারশপের সঙ্গে সভা করে পাটের শপিং ব্যাগ এর সরবরাহ নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

রিজওয়ানা হাসান বলেন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াতে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে বিষয়টি ব্যাপকভাবে প্রচার হবে। পত্রিকায় গণবিজ্ঞপ্তিও প্রকাশ করা হবে।

পরিবেশ উপদেষ্টা বলেন, পরিবেশ অধিদপ্তর ইএসডিও’র (ESDO) সঙ্গে মিলে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে বিকল্প পরিবেশবান্ধব উপাদানে তৈরি, পাট বা বস্ত্রের ব্যাগের উৎপাদনকারীদের নিয়ে একটি মেলার আয়োজন করবে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিববৃন্দ, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক এবং বিভিন্ন সুপার শপের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

 

এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন নিষেধাজ্ঞা | পলিথিন