লাইফস্টাইল

যে অভ্যাসের কারণে রোগব্যধি বাড়ছে

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

স্বাস্থ্যকর জীবনযাপন করা সবারই কাম্য। কিন্তু কিছু দৈনন্দিন অভ্যাস আমাদের স্বাস্থ্যকে মারাত্মক ঝুঁকির মধ্যে ফেলে দিতে পারে।  আমাদের শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং সুস্থ থাকতে কিছু অভ্যাস পরিবর্তন করা জরুরি। চলুন জেনে নেয়া যাক কোন অভ্যাসগুলি আমাদের জন্য ক্ষতিকর পাশাপাশি সুস্থ থাকার জন্য কী কী করা উচিত।

১. পর্যাপ্ত পানি পান না করা

আজকাল কাজের চাপে অনেকেই পানি খাওয়ার দিকে মনোযোগ দেন না।  তবে প্রতিদিন কিছুক্ষণ পর পর পানি পান করা অত্যন্ত জরুরি।  শরীরে পানি কম থাকলে হার্ট, লিভার, কিডনি সহ বিভিন্ন অঙ্গের কার্যকারিতা বাধাগ্রস্ত হয়। এছাড়া ত্বকের সমস্যা বাড়তে পারে। তাই পর্যাপ্ত পানি পান করা দৈনন্দিন অভ্যাস হয়ে ওঠা জরুরি

২. বাইরের খাবারের প্রতি অতিরিক্ত নির্ভরতা

বহিরের খাবারের প্রতি অতিরিক্ত ঝোঁক স্বাস্থ্যকে বিপন্ন করতে পারে। বাইরের খাবার সাধারণত বেশি তেল, লবণ ও চিনি যুক্ত থাকে, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়।  ফল, শাকসবজি এবং প্রোটিনসমৃদ্ধ স্বাস্থ্যকর খাবার বেশি করে খাওয়া উচিত। এতে শরীরের প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হবে পাশাপাশি বিভিন্ন রোগের জীবাণুর বিরুদ্ধে লড়াই করা সহজ হবে।

৩. রাতের খাবার দেরিতে খাওয়া

চিকিৎসকদের মতে, রাত আটটার মধ্যে রাতের খাবার খেয়ে নেয়া উত্তম।  এতে হজম ভাল হয় এবং গ্যাস-অম্বলের সমস্যা কমে।  তবে অনেকের রাত জেগে খাবার খাওয়ার অভ্যাস রয়েছে।  এতে ওজন বৃদ্ধি ও হজমের সমস্যার কারণ হতে পারে।  তাই রাতের খাবার যত তাড়াতাড়ি সম্ভব খাওয়ার চেষ্টা করুন।

৪. রাত জেগে মদ্যপান

নিয়মিত রাতে মদ্যপান করা লিভারের জন্য ক্ষতিকর।  অ্যালকোহলিক ফ্যাটি লিভারের ঝুঁকি বাড়ায় এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দেয়।  এই অভ্যাসের পরিবর্তে মদ্যপান সীমিত করুন অথবা পুরোপুরি পরিহার করুন।

৫. শরীরচর্চার অভাব

প্রতিদিন শরীরচর্চা করা স্বাস্থ্যকর জীবনের অন্যতম অংশ।  যদি প্রতিদিন শুধু ১০ মিনিটও ব্যায়াম করেন, তবে তার সুফল পাওয়া যাবে। কিন্তু অনেকেই শরীরচর্চার অভ্যাস রাখেন না।  যেকারণে শরীরে বিভিন্ন রোগের প্রকোপ দেখা দিতে পারে।  তাই নিয়মিত ব্যায়াম করা শুরু করুন।

এই অভ্যাসগুলো পরিবর্তন করলে সুস্থতা নিশ্চিত করা সম্ভব। জীবনযাপন বদলে সুস্থ থাকতে হলে এসব বিষয় মনোযোগ দিয়ে পালন করতে হবে।

জেডএস/