আন্তর্জাতিক

বাংলাদেশে সরকার উৎখাতে মার্কিন-চীন প্রভাব? যা জানিয়েছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

বেদান্ত প্যাটেল ছবি: সংগৃহীত

ছাত্র-জনতার ব্যাপক আন্দোলন ও গণবিপ্লবের মুখে গেলো ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে পালাতে বাধ্য হন শেখ হাসিনা। এরপর থেকে তিনি সেখানেই রয়েছেন। অন্যদিকে বাংলাদেশে দায়িত্ব নিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার ।

রাজনৈতিক এই পটপরিবর্তনের ঘটনায় গুঞ্জন-জল্পনায় উঠে আসছে যুক্তরাষ্ট্রের ভূমিকার কথা। সামনে এসেছে  চীনের প্রভাবের কথাও। এমন পরিস্থিতে হাসিনাকে উৎখাতের পেছনে ভূমিকা রাখা গণআন্দোলন ও বিক্ষোভে যুক্তরাষ্ট্রের জড়িত থাকার অভিযোগের প্রতিক্রিয়া জানিয়েছে দেশটি।

স্থানীয় সময় সোমবার (০৯ সেপ্টেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে দপ্তরের প্রিন্সিপাল ডেপুটি স্পোকসপারসন বেদান্ত প্যাটেল এ অভিযোগ নিয়ে মন্তব্য করেছেন।

বেদান্ত প্যাটেল বলেন, “বাংলাদেশে সরকারবিরোধী বিক্ষোভে যুক্তরাষ্ট্র জড়িত ছিল না।”

এসময় তিনি বলেন, “বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্র কাজ করতে আগ্রহের সঙ্গে প্রস্তুত।”

বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচনে যুক্তরাষ্ট্রের যুক্ত হওয়ার পরিকল্পনা এবং দেশের বিক্ষোভে চীনা প্রভাবের পরিস্থিতি মুল্যায়নের প্রসঙ্গে বেদান্ত প্যাটেল বলেন, “যুক্তরাষ্ট্র বাংলাদেশের পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। এ অন্তর্বর্তীকালীন সরকার বাংলাদেশের জনগণের জন্য গণতান্ত্রিক ভবিষ্যৎ নির্ধারণ করতে চলেছে বিধায় যুক্তরাষ্ট্র এই সরকারের সঙ্গে কাজ করতে আগ্রহী এবং প্রস্তুত।”

কিছু ভারতীয় সংবাদমাধ্যমের বাংলাদেশের বিক্ষোভে যুক্তরাষ্ট্রের জড়িত থাকার প্রতিবেদন সম্পর্কে প্যাটেল বলেন, “আমি সেই রিপোর্টগুলো দেখিনি। তবে আমি বলতে পারি, সেগুলো সত্য নয়। আর সে কারণেই হয়তো সেসব রিপোর্ট দেখা হয়নি আমার।”

 

 

এসি//

 

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন বেদান্ত প্যাটেল | যুক্তরাষ্ট্র