জাতীয়

বাংলাদেশের ওপর ভ্রমণ সতর্কতা শিথিল করলো যুক্তরাষ্ট্র

বাংলাদেশের ওপর থাকা ভ্রমণ সতর্কতা শিথিল করেছে যুক্তরাষ্ট্র। গেলো জুলাই মাসের পরিস্থিতি বিবেচনায় রেখে এমন সতর্কতা দিয়েছিল দেশটি। এবার এই সতর্কতা লেভেল ফোর থেকে কমিয়ে লেভেল থ্রিতে (তৃতীয় ধাপ) নামিয়ে আনা হয়েছে। অর্থ্যাৎ এখন বাংলাদেশে ভ্রমণ করতে চাইলে যে কোন মার্কিন নাগরিক তা করতেই পারেন।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সতর্কতা লেভেল কমিয়ে দেয় মার্কিন যুক্তরাষ্ট্র।

তবে এখনও পার্বত্য চট্টগ্রাম ভ্রমণের ক্ষেত্রে বিশেষ সতর্ক থাকতে বলা হয়েছে মার্কিন নাগরিকদের। এক্ষেত্রে সতর্কতার লেভেল ফোরেই আছে। এছাড়া বাংলাদেশে ভ্রমণের ক্ষেত্রে মার্কিন নাগরিকদের সবধরনের জমায়েত বিশেষ করে রাজনৈতিক জমায়েতগুলো এড়িয়ে চলতে বলা হয়েছে।

গোলযোগপূর্ণ পরিস্থিতি বিবেচনায় গত ৫ আগস্ট বাংলাদেশ ভ্রমণে নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল যুক্তরাষ্ট্রদেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভ্রমণ সংক্রান্ত একটি এক্স অ্যাকাউন্টে প্রকাশ করা তালিকায় বাংলাদেশকে লেভেল-ফোর (ভ্রমণ নিষিদ্ধ) অবস্থানে দেখা গেছে।

এর আগে, ৪ সেপ্টেম্বর সামাজিক মাধ্যম এক্সে দেয়া এক পোস্টে মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, যুক্তরাষ্ট্রের নাগ‌রিকদের ভ্রমণের ক্ষেত্রে বাংলাদেশ এখনো ঝুঁকিপূর্ণ এবং তা এখনও লাল তালিকায় রয়েছে। এই তালিকায় বাংলাদেশসহ রয়েছে ২১টি দেশ।

 আই/এ

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন যুক্তরাষ্ট্র