বিএনপি

অন্তর্বর্তী সরকারকে জবাবদিহিমূলক থাকতে হবে : তারেক রহমান

ছবি: সংগৃহীত

অন্তর্বর্তী সরকারকে ব্যর্থ হতে দেওয়া যাবে না। জনগণকে তাদের পাশে থেকে সহযোগিতা করতে হবে। কিন্তু,অন্তর্বর্তী সরকারকে জবাবদিহিমূলক থাকতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় অফিসের সামনে বিশ্ব গণতন্ত্র দিবস উপলক্ষে বিএনপির আয়োজিত সমাবেশে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

তারেক রহমান বলেন, মাফিয়া চক্রের প্রধান দেশ ছেড়ে পালিয়ে গেলেও তাদের চক্রটি প্রশাসনে এখনও সক্রিয় তারা ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে।

তিনি বলেন, বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার ব্যর্থ হলে সেই ব্যর্থতা পুরো দেশের ও মানুষের ব্যর্থতা। তাই এই সরকারকে ব্যর্থ হতে দেয়া যাবে না। বিদেশ থেকে যেসব অপচেষ্টা চলছে তা রুখে দিতে হবে। তবে অন্তর্বর্তীকালীন সরকার নিজেরা যেনো নিজেদের ব্যর্থতার কারণ না হয়।

তিনি আরও বলেন,  প্রধান সংস্কারগুলো করে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে। না হলে সংস্কার সম্ভব নয়। নির্বাচন কমিশন, জনপ্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সংস্কার অগ্রাধিকার ভিত্তিতে প্রয়োজন। পুরো আইনশৃঙ্খলা ব্যবস্থা দলীয়করণ করে ধ্বংস করে দিয়েছে আওয়ামী লীগ।

বিএনপির চেয়ারপার্সন বলেন, আওয়ামী লীগ পুরো দেশকে দেউলিয়া করে দিয়ে পরনির্ভরশীল করে দিয়েছিল তাদের দুর্নীতি ও লুটপাটের কারণে দেশ ১০০ বিলিয়ন ঋণে জর্জরিত। যে সন্তান আজকে দেশে জন্ম নিচ্ছে তার মাথায় দেড়লাখ টাকার ঋণ নিয়ে জন্ম নিতে হচ্ছে

নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, বৈষম্যহীন বাংলাদেশে যাত্রার জন্য আরও কিছু সময় পাড়ি দিতে হবে। এজন্য সন্ত্রাস নয় বরং ধৈর্য ধরতে হবে। ক্ষমতার পরিবর্তন মানে, রাষ্ট্র ও রাজনীতির গুণগত পরিবর্তন। জনগণের সরকার না হওয়া পর্যন্ত সরকারকে সহযোগিতা করতে হবে।

 

প্রসঙ্গত, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সমাবেশের  সমন্বয় করছেন বিএনপি স্থায়ী কমিটি সদস্য অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন ও বিএনপি যুগ্ম মহাসচিব হাবিবুন্নবী খান সোহেল।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন তারেক রহমান