বিএনপি

খালেদা জিয়ার শারীরিক অবস্থা আকাশপথে ভ্রমণ উপযোগী নয় : ডা. জাহিদ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া চিকিৎসার জন্য বিদেশে নিয়ে যাওয়ার সব প্রস্তুতি নেওয়া হয়েছে। হাসপাতালসহ সব কিছু ঠিকঠাক করা হয়েছে। তবে তার বর্তমান শারীরিক অবস্থা আকাশপথে ভ্রমণের উপযোগী নয়। জানালেন তার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন

বুধবার রাতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া হাসপাতাল থেকে গুলশানের বাসায় ফেরার পর সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

ডা. জাহিদ বলেন, ম্যাডামকে মাল্টি ডিসেপ্ল্যানারি সেন্টারে নেয়া প্রয়োজন। নিতে হলেও উনার (খালেদা জিয়া) শারীরিক সুস্থতার একটা ব্যাপার আছে। যতই দিন যাচ্ছে তার শারীরিক প্রত্যেকটা ডিজিস ক্রমান্বয়ে বাড়ছে। যার জন্য উনার শারীরিক সুস্থতা কখনো কখনো দেখা যাচ্ছে বেশ ভালো আছেন এবং অল্প একটুতে দেখা যাচ্ছে শারীরিক অসুস্থতা বোধ করেন।

ডা. জাহিদ আরও বলেন, উনার চিকিৎসার ব্যাপারে আমরা আশাবাদী। যত দ্রুততার সঙ্গে চেষ্টা করছি। আমাদের মেডিকেল প্রস্তুতি পুরো কমপ্লিট। কোন হসপিটালে নেব, কোথায় নেব। দুইটা হসপিটালে আমরা সব কিছু-কনসালটেন্ট থেকে শুরু করে সব কিছুই আমরা কাভার করে রেখেছি। আমরা কীভাবে নেব সেটাও আমরা ঠিক করে রেখেছি।

তিনি আরও বলেন, উনার হার্টের যে সমস্যা আছে, লিভারে যে সমস্যা আছে, কিডনির যে জটিলতা আছে সব কিছু মিলিয়ে চিকিৎসকরা এখন উনাকে মনে করতে পারছেন না যে, ১২/১৩ ঘণ্টা জার্নি করার মতো অবস্থায় উনি আছেন। যখন তিনি প্লেনে টেক-অফ করবেন, ল্যান্ডিং করবেন, প্লেনে যখন থাকবেন তখন একটা নেগেটিভ প্রেসার পড়ে।

৭৯ বছর বয়সী খালেদা জিয়া দীর্ঘদিন লিভার, সিরোসিস, হৃদ্‌রোগ,ফুসফুস ও কিডন জটিলতা, আর্থরাইটিস, ডায়াবেটিসসহ বিভিন্ন জটিলতায় ভুগছেন।

 

জেএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন খালেদা জিয়া