লাইফস্টাইল

ঘাড় ব্যথা কমাতে শিখুন সহজ ব্যায়াম

লাইফস্টাইল প্রতিবেদন

আজকাল মোবাইল কিংবা ল্যাপটপে দীর্ঘক্ষণ ধরে কাজ করার ফলে ঘাড় ব্যথা আমাদের সবার জন্যই পরিচিত সমস্যা হয়ে উঠেছে। বিশেষ করে সারা দিন কাজ করার পর ঘাড়ে টান বা ব্যথা অনুভব করলে তা খুবই অস্বস্তিকর হতে পারে।  এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত গ্রীবা সঞ্চালন ব্যায়াম করা অত্যন্ত কার্যকরী।

গ্রীবা সঞ্চালন হলো ঘাড়ের বিশেষ কিছু ব্যায়াম। যা ঘাড়ের পেশীকে সবল করে এবং ব্যথা কমাতে সাহায্য করে। চলুন দেখে নিই, কীভাবে এই ব্যায়ামগুলো করবেন।

১.প্রথম ধাপ: প্রথমে একটি ম্যাটের উপর পা মুড়ে সোজা হয়ে বসুন অথবা চেয়ারে বসতে পারেন।  তবে পিঠ যেন সোজা থাকে।  মাথা, ঘাড়, এবং মেরুদণ্ড টানটান রাখুন।  চোখ বন্ধ করে ধীরে ধীরে শ্বাস নিন এবং শ্বাস ছাড়ুন।  এরপর চোখ খুলুন।

২.ঘাড় সামনে-পিছনে হেলানো: প্রথমে মাথা সামনে ঝুঁকিয়ে চিবুকটি বুকে ঠেকান এবং কয়েক সেকেন্ড ধরে রাখুন। এরপর ধীরে ধীরে আগের অবস্থানে ফিরে আসুন।  এরপর ঘাড় পেছনে হেলিয়ে কয়েক সেকেন্ড থাকুন।  এই ব্যায়ামটি ৫-৭ বার অভ্যাস করুন।

৩.ঘাড় দুই পাশে ঘোরানো: সোজা হয়ে বসে ডান দিকে ঘাড় ঘোরান, কাঁধ সোজা রাখুন।  কয়েক সেকেন্ড এ অবস্থায় থাকুন।  এরপর ধীরে ধীরে বামদিকে ঘাড় ঘুরিয়ে একইভাবে কয়েক সেকেন্ড ধরে রাখুন।  ৫-৭ বার এভাবে অভ্যাস করুন।

৪.কিছু সতর্কতা: ঘাড় অত্যন্ত সংবেদনশীল, তাই ব্যায়াম করার সময় কোনো রকম ঝটকা দেবেন না। ধীরে ধীরে এবং সতর্কতার সঙ্গে করুন। যদি কোনো সময় ব্যথা অনুভব করেন, তাহলে সঙ্গে সঙ্গে ব্যায়াম বন্ধ করুন এবং চিকিৎসকের পরামর্শ নিন। বিশেষ করে যাদের উচ্চ রক্তচাপ, সার্ভাইকাল স্পনডাইলোসিস বা ভার্টিগো সমস্যা আছে, তাঁরা অবশ্যই আগে পরামর্শ নেবেন।

৫.ঘাড় ব্যথার গুরুত্ব: দীর্ঘ সময় ভুল ভঙ্গিমায় কাজ করা বা চোট আঘাতের কারণে ঘাড়ে ব্যথা হতে পারে। নিয়মিত গ্রীবা সঞ্চালন অভ্যাস করলে শুধু ব্যথা থেকে মুক্তি পাবেন না, বরং মস্তিষ্ক ও শিরদাঁড়ার যোগাযোগও উন্নত হবে।

তাই, দৈনন্দিন কাজের ফাঁকে এই ব্যায়ামগুলো করে নিজেকে সতেজ ও সুস্থ রাখুন।

জেডএস/