লাইফস্টাইল

যে ৫ খাবার খেলে পেট ভরবে অথচ মেদ বাড়বে না

লাইফস্টাইল প্রতিবেদন

ছবি: এআই

ওজন কমাতে বা নিয়ন্ত্রণে রাখতে চাইলে কী খাচ্ছেন সেটাই সবচেয়ে বড় বিষয়। এমন খাবার খুঁজছেন যেগুলো পেটও ভরাবে কিন্তু মেদ বাড়াবে না। চলুন জেনে নেয়া যাক যে পাঁচটি খাবার কম ক্যালোরির পাশাপাশি শরীরের জন্য উপকারী।

১. গ্রিক ইয়োগার্ট : ডায়েটের অন্যতম খাবার গ্রিক ইয়োগার্ট। ১০০ গ্রামে মাত্র ৫৯ ক্যালরি থাকে, কিন্তু প্রোটিন থাকে যথেষ্ট।  বেরি বা অন্যান্য ফলের সঙ্গে মিশিয়ে খেলে শরীরের প্রোটিনের চাহিদাও পূরণ হয়, আর পেটও ভরে যায়।

২. ডিমের সাদা অংশ : ডিমের সাদা অংশে খুব কম ক্যালরি থাকে। ১০০ গ্রামে মাত্র ৫৯ ক্যালরি। উচ্চ রক্তচাপের রোগীরা এটি সহজেই খেতে পারেন। প্রোটিনের চমৎকার উৎস হিসেবে ডিমের সাদা অংশ ওজন কমাতে খুবই উপকারী।

৩. ছানা : দুধ দিয়ে তৈরি করা যায় ছানা, এবং কম ফ্যাটযুক্ত দুধ ব্যবহার করলে তা আরও স্বাস্থ্যকর হয়।  ১০০ গ্রাম ছানায় থাকে মাত্র ৯৮ ক্যালরি, অথচ প্রোটিনের পরিমাণ থাকে প্রচুর।  মরসুমি সবজি আর হালকা অলিভ অয়েল দিয়ে রান্না করে ছানা খাওয়া যেতে পারে, যা মেদ বাড়াবে না।

৪. চিয়া পুডিং : শেষ পাতে মিষ্টিমুখ করতে পারেন চিয়া পুডিং দিয়ে।  দুধ দিয়ে তৈরি এই পুডিংটি প্রোটিনসমৃদ্ধ এবং খুব কম ক্যালরি সম্পন্ন।  চিয়া বীজ নিয়মিত খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে।

৫. মুরগির বুকের মাংস : ওজন কমাতে চাইলে ডায়েটে মুরগির বুকের দিকের মাংস রাখতে পারেন। ১০০ গ্রাম মাংসে থাকে ১৬০ ক্যালরি ও ৩১ গ্রাম প্রোটিন। চিকেন স্যালাড, চিকেন স্টু কিংবা চিকেন রোস্ট বানিয়ে খাওয়া যেতে পারে, যা কম ক্যালোরিতে পেট ভরাবে এবং মেদ বাড়াবে না।

সুস্থ থাকতে হলে শুধু কম ক্যালোরির খাবার খাওয়াই যথেষ্ট নয় প্রোটিন ও পুষ্টির ভারসাম্যও রাখতে হবে।  এই পাঁচটি খাবার পেট ভরবে, শরীরে শক্তি জোগাবে, কিন্তু মেদ বাড়াবে না।  এখনই আপনার ডায়েটে এই খাবারগুলো যোগ করে সুস্থ ও ফিট থাকুন!

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন মেদ বাড়বে না