দেশজুড়ে

চিনিকল

পঞ্চগড়ের বন্ধ চিনিকল চালুর দাবিতে বিক্ষোভ

পঞ্চগড় প্রতিনিধি

ছবি: পঞ্চগড় প্রতিনিধি

দীর্ঘ চার বছর ধরে বন্ধ হয়ে থাকা পঞ্চগড়ের একমাত্র চিনিকল চালুর দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে পঞ্চগড় চিনিকলের সদ্য চুক্তিভিত্তিক চাকুরিচ্যুত শ্রমিক-কর্মচারী, আখচাষী ও ব্যবসায়ীরা।  রোববার (৬ অক্টোবর) বেলা ১২ টার সময় পঞ্চগড়ের  চিনিকল বাজারে পঞ্চগড়-ঢাকা জাতীয় মহাসড়কের পাশে দাঁড়িয়ে ঘণ্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচি পালন করে তারা।

গণঅধিকার পরিষদ পঞ্চগড় জেলা শাখা ও রাষ্ট্র সংস্কার  আন্দোলন পঞ্চগড় জেলা শাখার ব্যানারে পঞ্চগড়ের চুক্তিভিত্তিক শ্রমিক কর্মচারী, স্থানীয় জনগণের পাশাপাশি চিনিকল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরাও অংশগ্রহণ করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, দীর্ঘ চার বছর থেকে পঞ্চগড় সুগার মিলে আখ মাড়াই বন্ধ রয়েছে।  এতে করে হাজারও শ্রমিক বেকার হয়ে দুর্বিষহ দিন পার করছে। আওয়ামী লীগ সরকারের আমলে অন্যায়ভাবে আখ মাড়াই বন্ধ করে দেয়া হয়।  কারণ পঞ্চগড় সুগার মিলে চিনি মজুদ থাকা সত্ত্বেও ভারত থেকে চিনি আমদানি করেছেন তৎকালীন সরকারের প্রভাশালী লুটেরা।  আওয়ামী লীগ সরকার কৌশলে সুগার মিলকে ক্ষতির মুখে ঠেলে দিয়ে মিলের কার্যক্রম বন্ধ করে দেয়।

বর্তমান সরকারের কাছে সুগার মিলে আখ মাড়াই কার্যক্রম চালুর জন্য জোর দাবি জানান তারা।  মিল চালুর দাবি মানা না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ার উচ্চারণ করে বক্তারা।

এসময় বক্তব্য রাখেন ঠাকুরগাঁও চিনিকলের ইক্ষু উন্নয়ন সহকারী সিডিএ আবু বক্কর সিদ্দিক, পঞ্চগড় সুগার মিলের চুক্তিভিত্তিক শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহফুজ আলম বুলেট, সাবেক শ্রমিক নেতা নায়েবুল ইসলাম, গণ অধিকার পরিষদ পঞ্চগড় শাখার আহ্বায়ক মাহাফুজার রহমান, রাষ্ট্র সংস্কার আন্দোলনের আরিফ উজ জামান, চিনিকল উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জাহাঙ্গির আলম প্রমূখ।

জেডএস/