এশিয়া

এক বছরের সংঘাতে গাজায় নিহতের সংখ্যা ৪১৮৭০

আন্তর্জাতিক ডেস্ক

ইসরাইলে হামাসের হামলার এক বছর পূর্ণ হলো আজ সোমবার (০৭ অক্টোবর)। এর পরপরই গাজায় পাল্টা হামলা চালায় ইসরাইলি বাহিনী। গাজায় এখনো চলছে ইসরাইলের চাপিয়ে দেয়া সেই যুদ্ধ। 

গাজায় সংঘাতের এক বছরে নিহত হয়েছে প্রায় ৪২ হাজার ফিলিস্তিনি। এর মধ্যে অধিকাংশই নারী এবং শিশু। এদিকে ইসরাইলি বাহিনী জানিয়েছে, তারা গাজা উপত্যকায় হামাসের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। একই সঙ্গে গেলো বছর হামাসের হামলায় নিহত ইসরাইলিদের স্মরণে শোক প্রকাশ করা হয়েছে।

ইসরাইলি সামরিক বাহিনী বেসামরিকদের অবিলম্বে উত্তর গাজার জাবালিয়া শরণার্থী শিবির থেকে পালানোর নির্দেশ দেয়ার পরেই সেখানে ভারী বোমাবর্ষণ শুরু হয়। এতে অন্তত ১৭ জন নিহত হয়েছে। এদের মধ্যে নয়জনই শিশু।

গেলো বছরের ৭ অক্টোবর ইসরাইলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ চালায় ইসরাইল। গেলো এক বছর ধরে গাজার এমন কোনো স্থান বাকি নেই যেখানে ইসরাইলি বাহিনী হামলা চালায়নি। অবরুদ্ধ এই উপত্যকাকে রীতিমত ধ্বংসযজ্ঞে পরিণত করেছে দখলদাররা। গাজায় এখন পর্যন্ত ৪১ হাজার ৮৭০ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৯৭ হাজার ১৬৬ জন।

এদিকে ফিলিস্তিনের গাজা উপত্যকায় স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের কাছে থাকা ইসরাইলি জিম্মিদের ‘নিঃশর্ত’ মুক্তি চেয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

ইসরাইলি ভূখণ্ডে হামাসের হামলা ও এর জেরে গাজায় সর্বাত্মক যুদ্ধ শুরুর বর্ষপূর্তির আগের দিন এক ভিডিও বার্তায় তিনি গাজায় যুদ্ধবিরতি, জিম্মিদের মুক্তি ও গোটা অঞ্চলের মানুষের দুর্ভোগ লাঘবের প্রচেষ্টা অব্যাহত রাখার আহ্বান জানান।

রোববার (০৬ অক্টোবর) জাতিসংঘ মহাসচিব বলেন, গেলো বছর ৭ অক্টোবরের হামলার ঘটনা হৃদয়কে ক্ষতবিক্ষত করে। ওই দিন যারা নিহত হয়েছেন, যারা যৌন সহিংসতাসহ বর্ণনাতীত সহিংসতার শিকার হয়েছেন, তাদের সবাইকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি।

তিনি বলেন, আমি সব জিম্মির ‘নিঃশর্ত’ মুক্তির আবারও আহ্বান জানাচ্ছি। হামাসকে অবশ্যই আন্তর্জাতিক রেডক্রস কমিটিকে জিম্মিদের সঙ্গে দেখা করার সুযোগ দিতে হবে। গুতেরেস আরও বলেন, এখন সময় জিম্মিদের মুক্তি দেওয়ার, সংঘাত বন্ধ করার ও এ অঞ্চলকে গ্রাস করার দুর্ভোগের ইতি টানার। এখন সময় শান্তি, আন্তর্জাতিক আইন ও ন্যায়বিচারের।

সূত্র: দ্য ওয়াশিংটন পোস্ট

 

এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন গাজা | নিহত