জাতীয়

৯ অক্টোবর থেকে শুরু শারদীয় দুর্গাপূজা, মণ্ডপে মণ্ডপে প্রস্তুতি শেষ

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আগামীকাল বুধবার (৯ অক্টোবর) শুরু হতে যাওয়া পাঁচ দিনব্যাপী এই উৎসব ১৩ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে।

এ বছর দেবী দুর্গার আগমন হবে পালকিতে, যা শাস্ত্রমতে মড়কের ইঙ্গিত দেয়। আর দেবীর গমন হবে ঘোড়ায়, যা ছত্রভঙ্গ ও অশান্তির প্রতীক। ফলে দেবীর আগমন ও গমন দুইটিই আশঙ্কাজনক বলে মনে করছেন শাস্ত্রকাররা।

লোকনাথ পঞ্জিকা অনুযায়ী, ৯ অক্টোবর মহাষষ্ঠী, ১০ অক্টোবর মহাসপ্তমী, ১১ অক্টোবর মহাষ্টমী, ১২ অক্টোবর মহানবমী এবং ১৩ অক্টোবর বিজয়া দশমী পালন করা হবে। দেশের নানা প্রান্তে এখন চলছে মণ্ডপ সাজানোর শেষ প্রস্তুতি। ঢাক-ঢোলের আওয়াজে ভরে উঠেছে পূজার পরিবেশ।

রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে পূজার পাশাপাশি ভক্তিমূলক সঙ্গীতানুষ্ঠান, মহাপ্রসাদ বিতরণ এবং বিজয়া শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। পূজা উদযাপন পরিষদের সভাপতি বাসুদেব ধর জানিয়েছেন, এ বছর বাংলাদেশে ৩২ হাজার ৬৬৬টি মণ্ডপে দুর্গাপূজা উদযাপিত হবে।

দেশব্যাপী পূজার নিরাপত্তা নিশ্চিতে পুলিশ, আনসার, বিজিবি, র‌্যাবসহ অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দায়িত্ব পালন করবে। এছাড়াও প্রায় প্রতিটি মণ্ডপে স্বেচ্ছাসেবক বাহিনী থাকবে নিরাপত্তা রক্ষায়। রাজধানীর মেলাঙ্গনে মহানগর সার্বজনীন পূজা কমিটি পূজার সময় একটি কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করবে।

দুর্গাপূজা উপলক্ষে পূজা উদযাপন পরিষদ ও অন্যান্য সংগঠনের নেতৃবৃন্দ সবাইকে উৎসবের শুভেচ্ছা জানিয়েছেন এবং দেশব্যাপী শান্তিপূর্ণ পূজার আশাবাদ ব্যক্ত করেছেন।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন দুর্গাপূজা