খেলাধুলা

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ

নতুন বিশ্বরেকর্ড গড়লেন জো রুট

স্পোর্টস ডেস্ক

ছবি: সংগৃহীত

জো রুট ইংল্যান্ড দলের এক অবিচ্ছেদ্য নাম। আন্তর্জাতিক ক্যারিয়ারে এক যুগ চলছে রুটের। টেস্ট ক্রিকেটে রুটের নতুন এক রেকর্ড তৈরি হয়েছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার পর থেকে এখন সর্বোচ্চ রান এই ব্যাটারের। পাকিস্তানের বিপক্ষে মুলতানে সিরিজের প্রথম টেস্ট খেলছে ইংল্যান্ড।

মুলতানের মাটিতেই রেকর্ডে নাম লিখিয়েছেন রুট। গত ৩ বছরে রুটের ব্যাটে এসেছে ১৭ টি টেস্ট সেঞ্চুরি। ২০১৯ সাল থেকে শুরু হওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপে রুটের রান ৫ হাজার ছাড়িয়েছে। তিনি এখন পর্যন্ত সর্বোচ্চ ৫৯ টি টেস্ট খেলেছেন এই চ্যাম্পিয়নশিপে। তার আশপাশে আর  কোনো ব্যাটার নেই।

দ্বিতীয় স্থানে আছেন মারনাস লাবুশেইন, তিনি ৩ হাজার ৯০৪ রান করেছেন। এরপর যথাক্রমে স্টিভ স্মিথ ৩ হাজার ৪৮৬ রান , বেন স্টোকস ৩ হাজার ১০১ রান, বাবর আজম ২ হাজার ৭৫৫ রানে পরবর্তী অবস্থানে আছেন। 

পাকিস্তান প্রথমে ব্যাট করতে নেমে ৫৫৬ রানের দলীয় সংগ্রহ করে। এরপর ইংল্যান্ডের আগ্রাসী শুরুতে ২০ ওভারে ১ উইকেট হারিয়ে ৯৬ রান করে দিন শেষ হয়। সেখানে জ্যাক ক্রলি ৬৪, রুট ৩২ রানে অপরাজিত ছিলেন।

ব্যক্তিগত ২৭ রান তুলতেই টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫ হাজার পূর্ণ হয়ে যায় রুটের। রুট এখন ফিফটি ছাড়িয়ে ছুটছেন। তার সাথে বেন ডাকেটও অর্ধশত পূরণ করে রুটকে সঙ্গ দিয়ে যাচ্ছেন সমানতালে।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন জো রুট