অর্থনীতি

সবজির দামে সেঞ্চুরি, নাগালের বাইরে পাঙাশ

ছবি: সংগৃহীত

কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না দেব্যমূল্যের পাগলা ঘোড়া। বেশিরভাগ সবজির দাম সেঞ্চুরি পার করেছে। ডিম, মাংসের পর এবার বেড়েছে গরিবের মাংস খ্যাত পাঙাসের দাম। দাম বৃদ্ধির জন্য  মধ্যস্বত্বভোগীদের দুষছেন ক্রেতারা।

শুক্রবার (১১ অক্টোবর) রাজধানী ও এর আশপাশের কয়েকটি বাজার ঘুরে নিত্যপণ্যের দামের এ তথ্য জানতে পারে গণমাধ্যম।

বেশিরভাগ সবজির কেজি বিক্রি হচ্ছে ১০০-১৪০ টাকা দরে। এরমধ্যে আছে গোলবেগুন, বরবটি, করলা, ঝিঙা, চিচিঙা, ধুন্দলের মতো সবজি। এসব সবজির দাম ১০০ টাকার নিচে নামছেই না।

১০০ টাকার নিচে পাওয়া যাচ্ছে শুধু চারটি সবজি। এগুলো হলো পেঁপে, পটোল, ঢ্যাঁড়স ও মুলা। পেঁপে বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫০-৬০ টাকা দরে। এছাড়া পটোল, ঢ্যাঁড়স ও মুলার কেজি বাজারভেদে ৬০-৮০ টাকা।

সবজির এমন দাম বৃদ্ধি নিয়ে মানিকগঞ্জের সাটুরিয়ার কৃষক আবুল হোসেন গণমাধ্যমকে জানান, তার ক্ষেতের লাউ তিনি ২০-২৫ টাকার বেশি বিক্রি করতে পারেন না। স্থানীয় ব্যাপারিরা এর বেশি দাম দেয় না।

লাউয়ের মত অন্য সবজিরও একই অবস্থা। ব্যাপারি থেকে আড়ৎদার এরপরে সেখান থেকে পাইকারারের হাত ধরে রাজধানীর গলি বা মহল্লার বাজারে আসতে আসতে কয়েক ধাপে দাম বেড়ে যায় বিভিন্ন সবজির।

এদিকে রাজধানীর বাড্ডা-রামপুরা এলাকার বিভিন্ন বাজারে গরিবের মাংস খ্যাত পাঙাস মাছ বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৫০ টাকায়, যা সাধারণত ১৭০ থেকে ১৮০ টাকার মধ্যে বিক্রি হয়ে থাকে। এ ছাড়াও আজকের বাজারে রুই মাছ বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪০০ টাকা পর্যন্ত, যা সাধারণত ২৮০ থেকে ৩০০ টাকার মধ্যেই কিনতে পারা যায়। শুধু পাঙাশ আর রুই মাছই নয়, দাম বেড়েছে তেলাপিয়া, পাবদা, চিংড়ি, ইলিশসহ প্রায় সব ধরনের মাছেরই।

এদিকে বিক্রেতারা মাছের দাম বৃদ্ধির কারণ নিয়ে কিছু বলতে না চাইলেও কেউ কেউ বলছেন, সম্প্রতি বন্যার কারণে অসংখ্য মাছ চাষি ক্ষতির সম্মুখীন হয়েছেন। এমনকি এই কারণে বাজারে মাছের চাহিদাও বেশি। ফলে দামও কিছুটা উর্ধ্বমুখী।

রফিকুল ইসলাম নামে এক মাছ ব্যবসায়ী জানান, বাজারে মাছের বড় একটা অংশই আসে ময়মনসিংহ, শেরপুর, জামালপুর এলাকা থেকে। কিন্তু কয়েকদিন আগেই সেসব এলাকায় বন্যার কারণে বেশকিছু চাষিদের মাছ ভেসে গেছে। ফলে বাজারে চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় মাছের দাম কিছুটা বাড়তি।

আমদানির উদ্যোগ ও শুল্ক কমানোর খবরে গত তিন দিনে কিছুটা কমেছে ডিমের দাম। শুক্রবার প্রতি ডজন ডিম ১৬০ টাকা বিক্রি হচ্ছে, যা সপ্তাহের শুরুতেই ১৮০ টাকা পর্যন্ত উঠেছিল।

 

 আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন সবজি