আন্তর্জাতিক

ইরানের তেল খাতের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ইরানের বাণিজ্য ও তেল পরিবহণের সঙ্গে যুক্ত কোম্পানি ও জাহাজের ওপর এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। শুক্রবার (১১ অক্টোবর) মার্কিন ট্রেজারি এবং স্টেট ডিপার্টমেন্ট এ নিষেধাজ্ঞা ঘোষণা করে।

শনিবার (১২ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদ সংস্থা আল জাজিরার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলের সামরিক স্থাপনায় সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র হামলার জন্য তেহরানকে শাস্তিস্বরূপ এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। 

ইরানের তেলবাণিজ্য ও পরিবহনের সঙ্গে যুক্ত থাকবে যেসব কোম্পানি এবং জাহাজ, সেসব কোম্পানি ও জাহাজের ওপরও এই নিষেধাজ্ঞা বলবৎ হবে বলে জানানো হয় বিবৃতিতে।

তেহরানে হামাসপ্রধান ইসমাইল হানিয়াকে হত্যা এবং হিজবুল্লাহপ্রধান হাসান নাসরুল্লাহ এবং বৈরুতে একজন ইরানি জেনারেলকে হত্যার প্রতিশোধ হিসেবে তেহরান ১ অক্টোবর ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা চালায়।

এ বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেছেন, ইসরাইলের বিরুদ্ধে ১ অক্টোবর ইরানের নজিরবিহীন হামলার পর, মার্কিন যুক্তরাষ্ট্র স্পষ্ট করেছে যে, ইরানের হামলার জন্য তাকে পরিণতি ভোগ করতে হবে। 

সেই লক্ষ্যে, যাতে ইরানের সরকার তার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি উন্নত করতে প্রয়োজনীয় অর্থসরবরাহ করতে না পারে সেজন্য তাদের রাজস্বের প্রবাহ কমাতে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

এতে করে তেহরান তার ‘সন্ত্রাসবাদী কাজের’ অংশীদারদের অর্থ দিয়ে সহায়তা করতে পারবে না। 

এদিকে বার্তা সংস্থা রয়টার্স বলছে, যুক্তরাষ্ট্রের নতুন এই নিষেধাজ্ঞায় ১৬টি সংস্থা ও ১৭টি জাহাজ রয়েছে যেগুলো ইরানের জ্বালানি তেল পরিবহনে ব্যবহার হয়ে থাকে।

 স্টেট ডিপার্টমেন্ট থেকে আরও জানানো হয়েছে, যারা ইরানের পেট্রোলিয়াম বা পেট্রোকেমিক্যাল খাতে কাজ করবেন এমন ব্যক্তিদেরও নিষেধাজ্ঞার আওতায় আনা হবে। 

 

এসি//

 

এ সম্পর্কিত আরও পড়ুন যুক্তরাষ্ট্র | ইরান