আর্কাইভ থেকে বাংলাদেশ

পূজা শেষে পুরনো ছন্দে ফিরে আসা

পূজা শেষে পুরনো ছন্দে ফিরে আসা

দূর্গাপূজার চার-পাঁচটা দিন ঘিরে বাঙালির যত উন্মাদনা। এই চার-পাঁচটা দিনের লাগামছাড়া আনন্দ শেষে আবার গতে বাঁধা জীবনে ফিরে আসা। খাওয়াদাওয়া, শরীরচর্চা, ত্বকচর্চা, কাজ-কর্ম সব কিছু আগের রুটিনে ফিরিয়ে আনা খুব একটা সহজ নয়। শুরুতেই কঠিন কিছু না করে, একটু একটু করে পুরনো ছন্দে ফিরে আসতে চেষ্টা করতে হবে। যা করলে শরীর ও মন দুই-ই ভাল থাকবে।

ঘুম থেকে উঠে চায়ের বদলে ডিটক্স ওয়াটার খাওয়া শুরু করতে হবে। ইউটিউবের দৌলতে এখন ডিটক্স ওয়াটারের বিভিন্ন রকম রেসিপি পাওয়া যায়। এক-এক দিন  এক-এক রকম পানি খেতে পারেন।

প্রথমেই খুব ভারী শরীরচর্চা না করে হাঁটাহাটি, প্রাণায়াম এগুলো দিয়েই আবার শুরু করুন।

সকালের নাস্তায় সব্জি এবং ফল, বেশি করে রাখার চেষ্টা করুন। দুধ- কর্নফ্লেক্স বা দুধ- ওটস‌ের বদলে দুধ- চিঁড়া খাওয়া যেতে পারে।

দুপুরে বাড়িতে তৈরি হালকা খাবার খান। তাই বলে খাবারের তালিকা থেকে ভাত একেবারে বাদ দেয়ার মতো ভুল করা যাবে না। প্রতি দিন কাজ করতে গেলে যে পরিমাণ শক্তি প্রয়োজন তা আমরা পাই কার্বোহাইড্রেট থেকে। তাই অল্প হলেও ভাত খেতে হবে।

সারা দিনের বিভিন্ন খাবারের মধ্যে উদ্ভিজ্জ প্রোটিন যোগ করুন। পূজার সময় যে রাজকীয় ভূরিভোজ হয়েছে, এরপর কয়েকটা দিন মাছ, মাংস, ডিম, দুধ বাদ দিলে খুব একটা ক্ষতি হবে না।

কফি একেবারেই বন্ধ করে দিন। বিকেলে খেতে পারেন দারুচিনির চা,সঙ্গে ভুট্টার খই।

অফিসে একভাবে বসে কাজ না করে, মাঝেমাঝেই উঠে হেঁটে আসুন। লিফ্টের বদলে সিঁড়ি ব্যবহার করতে পারলে আরও ভাল।

পূজার কটাদিন তাড়াহুড়োতে ঠিক মতো ত্বকের যত্ন নেয়া হয়নি। তাই খুব বেশি কিছু না করে প্রতি দিন শুধু ক্লিনজিং, টোনিং, ময়শ্চারাইজিং এই রুটিন আবার শুরু করুন। পূজার পর থেকেই একটু শীত শীত ভাব আসতে শুরু করে। তাই এখন থেকেই গোসলের আগে তেল ব্যবহার শুরু করুন।

আবহাওয়া থেকে আর্দ্রতা কমতে শুরু করলে, মাথার ত্বকও শুষ্ক হতে শুরু করে। এই সময় থেকে সঠিক ভাবে পরিচর্যা না করলে খুসকি, রুক্ষ চুলের সমস্যা বৃদ্ধি পাবে। সপ্তাহে তিন দিন, গোসলের আগে হালকা গরম তেল মালিশ করে, শ্যাম্পু করে ফেলুন।

সম্ভব হলে রাতে খাওয়াদাওয়ার পর একটু হাঁটাহাটি করুন, বই পড়ুন। তবে বেশি রাত পর্যন্ত জেগে সিনেমা বা সিরিজ দেখবেন না। সপ্তাহ শেষে ছুটির দিনগুলোতে কাছাকাছি কোথাও ঘুরে আসুন।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন পূজা | শেষে | পুরনো | ছন্দে | ফিরে | আসা