আন্তর্জাতিক

সীমান্ত সংঘাতের অবসান ঘটাতে চুক্তিতে পৌঁছেছে ভারত ও চীন

আন্তর্জাতিক ডেস্ক

ছবি: রয়টার্স

চার বছর ধরে চলা সীমান্ত সংঘাতের অবসান ঘটাতে একটি কূটনৈতিক চুক্তিতে পৌঁছেছে ভারত ও চীন। সোমবার (২১ অক্টোবর) সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শংকর জানিয়েছেন, এই চুক্তি দুই দেশের মধ্যে শান্তিপূর্ণ সীমান্ত পেট্রলিংয়ের পথ সুগম করবে।

বিশ্বের সবচেয়ে জনবহুল এই দুই দেশ ২০২০ সালে হিমালয়ের লাদাখ সীমান্তে সংঘর্ষে জড়িয়ে পড়ে। সেই ঘটনায় ২০ জন ভারতীয় এবং ৪ জন চীনা সৈন্য নিহত হয়।  এরপর থেকে উত্তেজনা নিয়ন্ত্রণে রাখতে সীমান্তে টহল বন্ধ ছিল। তবে হাজারও  সেনা এবং সামরিক সরঞ্জাম সেখানে মোতায়েন রাখা হয়েছিলো।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর জানিয়েছেন, "আমরা টহল নিয়ে একটি সমঝোতায় পৌঁছেছি, এবং ২০২০ সালের পূর্ববর্তী অবস্থায় ফিরে গিয়েছি। চীনের সঙ্গে ‘ডিসএনগেজমেন্ট প্রক্রিয়া’ সম্পন্ন হয়েছে।"

এই চুক্তির অধীনে, দুই দেশের সেনারা একটি নির্দিষ্ট সময়সূচি অনুযায়ী সীমান্তে টহল দেবে, যাতে নতুন করে সংঘর্ষ এড়ানো যায়। উভয় দেশই নিয়মিত নজরদারি করবে, যাতে কোনো নিয়ম লঙ্ঘন না হয়।

এস জয়শংকর আরও জানান, এই চুক্তির পর বাণিজ্য বা বিনিয়োগে কী প্রভাব পড়বে তা এখনই বলা যাচ্ছে না। সময়ের সঙ্গে পরবর্তী পদক্ষেপ ঠিক করা হবে।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন ভারত | চীন