আন্তর্জাতিক

গাজায় যুদ্ধবিরতি ও লেবাননে যুদ্ধবন্ধের আহবান মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর

বায়ান্ন আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধবিরতির জন্য ইসরাইলের  প্রতি আহবান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। পাশাপাশি লেবাননেও বিমান হামলাসহ স্থলাভিযান বন্ধের জন্য ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে চাপ দিয়েছেন। তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এই আহবানে এখন পর্যন্ত কোনো পদক্ষেপ নেননি। এমনকি কোনো প্রতিক্রিয়াও জানাননি ইসরাইলের প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার(২৪ অক্টোবর) ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়,  ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি নেতানিয়াহুকে বলেছেন, সামরিক বিজয়কে পুঁজি করার সময়ে চলে এসেছে ইসরাল। তাই সফলতাগুলোকে টেকসই কৌশলগত সফলতায় পরিণত করা ইসরাইলের এখনই সময়। জিম্মিদের ঘরে ফেরানো ও এই যুদ্ধ শেষ করার দিকে মনোযোগ দেওয়া উচিত। পাশাপাশি গাজায়  পরে কী হবে তারও একটি স্পষ্ট পরিকল্পনা থাকতে হবে ইসরাইলের।  

প্রসঙ্গত,ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের সর্বশেষ শীর্ষ নেতা ইয়াহিয়া সিনাওয়ার ইসরাইলি সেনাবাহিনীর হাতে  নিহত হওয়ার পর এই প্রথম বড় পরিসরে যুদ্ধবরিতির জন্য চাপ দিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।  আসছে ৫ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। একারণে মধ্যপ্রাচ্য ইস্যু বিশেষ করে গাজা ও লেবাননে ইসরাইলের অভিযান থামানোর মতো কোনো প্রচেষ্টা চালানোর মতো সময় তিনি আর হয়তো পাবেন না। তাই অ্যান্টনি ব্লিঙ্কেনের এটাই সম্ভবত শেষ চেষ্টা বলে মনে করছেন বিশ্লেষকরা।  

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন যুদ্ধবিরতি | অ্যান্টনি ব্লিঙ্কেন