লাইফস্টাইল

স্বাস্থ্যঝুঁকি কমাতে সময়মতো রাতের খাওয়ার অভ্যাস করুন

লাইফস্টাইল ডেস্ক

ছবি: সংগৃহীত

আমাদের অনেকেরই রাতের খাবার খাওয়ার সময়টা বেশ দেরি হয়ে যায়।  অফিস থেকে ফিরতে রাত হয়ে যাওয়ায় নৈশভোজ সারতে হয় ১০টা কিংবা ১১টার পর।  পুষ্টিবিদের মতে, দেরি করে রাতের খাবার খেলে শরীরে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে।

দেখা গেছে, টাইপ ২ ডায়াবেটিস, হৃদরোগ, এবং কোলেস্টেরলের মতো সমস্যার প্রধান কারণ হতে পারে রাতের খাবার দেরিতে খাওয়ার অভ্যাস থাকলে। ১০টা বা ১১টার পর খাবার খেয়ে ঘুমাতে গেলে হজমের সমস্যা, অনিদ্রা, ওজন বৃদ্ধিসহ পরবর্তী দিনে ক্লান্তির সমস্যাও হতে পারে। বিশেষ করে যারা বাইরে থেকে তেল-মশলা দেয়া খাবার অর্ডার করেন, তাদের জন্য ঝুঁকি আরও বেশি।

পুষ্টিবিদদের মতে, সন্ধ্যা ৬টা থেকে ৮টার মধ্যে নৈশভোজ শেষ করাই স্বাস্থ্যকর। ঘুমোতে যাওয়ার অন্তত ৩ ঘণ্টা আগে খাবার খেয়ে নেয়া ভালো। যদি কেউ ১১টায় ঘুমোতে যান, তবে ৮টার মধ্যেই খাওয়া শেষ করা উচিত। ওজন কমানোর জন্য এটি একটি প্রাথমিক শর্ত।

বলিউড তারকা অনুষ্কা শর্মা এক সাক্ষাৎকারে বলেছিলেন, তিনি বিকেল সাড়ে ৫টার মধ্যেই রাতের খাবার শেষ করেন। তার মতে, দ্রুত খাবার খাওয়াই তাকে ছিপছিপে রাখতে সাহায্য করে। আরও অনেক বলিউড তারকাও একই নিয়ম মেনে চলেন।

এছাড়া, রাতের খাবার হালকা হওয়া উচিত, ভারী খাবার এড়িয়ে চলাই ভালো। খাবারের সঙ্গে বেশি পানি না খেয়ে, ঘুমানোর আগে অল্প অল্প করে পানি পান করলে হজম ভালো হয় এবং ঘুমও ভালো হয়।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন রাতের খাবার