বিনোদন

এক সন্তানের মা হয়েও মিস ইউনিভার্সে বাংলাদেশের আনিকা আলম

বিনোদন ডেস্ক

ছবি: সংগৃহীত

২০২৪ সালে ‘মিস ইউনিভার্স’-এ বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করবেন আন্তর্জাতিক মেকআপ আর্টিস্ট আনিকা আলম। তিন বছর বিরতির পর এবারের আয়োজনে লাল-সবুজের প্রতিনিধিত্ব করবেন তিনি। তবে প্রতিযোগিতা নয়, সিলেকশনের মাধ্যমে চূড়ান্ত করা হয়েছে আনিকাকে।

গেলো ২৭ অক্টোবর এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানায় আয়োজক প্রতিষ্ঠান ফ্লোরা এন্টারটেনমেন্ট কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা রফিকুল ইসলাম বলেন, আনিকা আলম শুধু একজন আন্তর্জাতিক মেকআপ আর্টিস্ট নন, তিনি নারীর ক্ষমতায়নে এক দৃঢ় কণ্ঠস্বর, একজন নিবেদিত মা।

‘মিসেস’ হয়ে কীভাবে ‘মিস ইউনিভার্স’-এ অংশ নিচ্ছেন? এমন প্রশ্নের জবাবে আয়োজনের কান্ট্রি ডিরেক্টর শফিকুল ইসলাম বলেন, বিগত প্রায় ৭০ বছর ধরে এই আয়োজনে শুধু মাত্র অবিবাহিতরা অংশ নিচ্ছিলেন। কিন্তু ২০২৩ সাল থেকে নতুন নিয়ম করেছে মিস ইউনিভার্স কর্তৃপক্ষ। এখন বিবাহিতরাও এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। আগে বয়সসীমা নির্ধারিত ছিল ২৮ বছর, এখন সেটা নেই।

সংবাদ সম্মেলনে ‘মিস ইউনিভার্স’-এ প্রতিনিধিত্ব প্রসঙ্গে আনিকা আলম বলেন, দীর্ঘদিন ধরেই নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করে যাচ্ছি। ভবিষ্যতে সামাজিক গুরুত্বপূর্ণ বিষয়ে নারীদের প্রতিভা ও ইতিবাচক পরিবর্তন আনতে কাজ করে যাব। সবার সাপোর্ট পেলে বিশ্বমঞ্চে দেশের মুখ উজ্জ্বল করতে পারবো। তাই বিশ্বমঞ্চে বাংলাদেশকে আমি যেন সঠিকভাবে তুলে ধরতে পারি, দেশবাসীর কাছে সে দোয়াই চাই।

তিনি আরও বলেন, কিছুদিন আগেও জানতাম না এই আয়োজনে অংশ নেব। যেহেতু অংশ নিচ্ছি নিশ্চয়ই ভালো কিছু নিয়ে ফিরব। এখানে থেকে ফিরে নারী ক্ষমতায়ন নিয়ে কাজ করবো। এর বাইরে অভিনয় করবো কি না সেসব নিয়ে এখনও ভাবিনি।

মেক্সিকোতে বসতে যাচ্ছে ‘মিস ইউনিভার্স ২০২৪’ আসর। আগামী ৩০ অক্টোবর সেখানে অংশ নিতে ঢাকা ছাড়বেন আনিকা। নভেম্বরের ১৫ অথবা ১৮ তারিখ আয়োজনটির গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

 

প্রসঙ্গত, লয়োলা মেরিমাইন্ড ইনিভার্সিটি থেকে পলিটিক্যাল সায়েন্সে পড়াশোনা শেষ করেছেন আনিকা। ডিগ্রি সম্পন্ন করে কাজ করেছেন লস অ্যাঞ্জেলেসের মেয়রের অফিসেও। বর্তমানে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বিশেষ করে ‘জিরো হাঙ্গার’ নিয়ে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছেন তিনি।

কেএস//

এ সম্পর্কিত আরও পড়ুন মিস ইউনিভার্স