আর্কাইভ থেকে রোগব্যাধি

গলার আওয়াজে শনাক্ত হবে কঠিন রোগ

গলার আওয়াজে শনাক্ত হবে কঠিন রোগ

বর্তমান সময়ে একটু অসুস্থ হলেই রোগ নির্নয়ে করতে হয় বেশ কয়েকটি টেস্ট। কখনো রক্ত দিতে হয়, কখনো ইউরিন আবার কখনো বা লালা রসের মাধ্যমে করা হয় পরীক্ষা নীরিক্ষা। পরীক্ষার মাধ্যমে জানতে হয়, মানব শরীরে কোন জটিল রোগ বাসা বেঁধেছে। এর পাশাপাশি রয়েছে এমআরআই, এক্সরে, সিটি স্ক্যান প্রভৃতি। 

এবার রোগ শনাক্ত করতে একদল গবেষক নিয়ে এসেছেন নতুন প্রযুক্তি। এর মাধ্যমে খুব সহজেই কঠিন রোগ শনাক্ত করা যাবে। প্রয়োজন শুধুমাত্র মানুষের গলার আওয়াজ। অর্থাৎ আর আপনাকে ক্লিনিকে গিয়ে শরীরে সুচ ফোটাতে হবে না। শুধুমাত্র একটি যন্ত্রের সামনে গিয়ে আপনাকে একটু কথা বলতে হবে কিংবা চিৎকার করতে হবে।

তথ্য অনুযায়ী এক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নেওয়া হচ্ছে। কোনো রোগে আক্রান্ত হওয়ার সময় রোগীর কণ্ঠস্বর কেমন হয় তার একটি তথ্য বিজ্ঞানীরা তৈরি করছেন। তার ভিত্তিতে ডেটা চার্ট তৈরি করা হবে।

প্রযুক্তির ব্যবহারে রক্তের পাশাপাশি কণ্ঠস্বরের নমুনা দিয়েও রোগ শনাক্ত করা সম্ভব হবে। এই প্রযুক্তির মাধ্যমে সাধারণ রোগ থেকে ক্যানসার পর্যন্ত নানান রোগ সহজেই শনাক্ত করা যাবে। এর ফলে অনেকটা সময় বাঁচবে এবং রোগীরা উপকৃত হবেন। অনেক সময় রিপোর্ট দেরিতে আসায় সঠিক সময় চিকিৎসা করা যায় না। এই নতুন প্রযুক্তির মাধ্যমে খুব তাড়াতাড়ি রিপোর্ট পাওয়া যাবে। ফলে চিকিৎসকরাও দ্রুত সঠিক রোগ অনুযায়ী চিকিৎসা করতে পারবেন। তবে ভয়েস 

স্যাম্পেলিংয়ের ক্ষেত্রে এই সময় অনেকটা কমবে। এক্ষেত্রে নমুনা সংগ্রহের পদ্ধতিও অনেক সহজ। বলা হচ্ছে আগামী কয়েক বছরের মধ্যে এই প্রযুক্তি সাধারণ মানুষের কাছে চলে আসবে।

আসাদ ভূঁইয়া 

এ সম্পর্কিত আরও পড়ুন গলার | আওয়াজে | শনাক্ত | হবে | কঠিন | রোগ