আর্কাইভ থেকে বাংলাদেশ

মালয়েশিয়ার নির্বাচনে আবারও লড়বেন ৯৭ বছর বয়সী মাহাথির

মালয়েশিয়ার নির্বাচনে আবারও লড়বেন ৯৭ বছর বয়সী মাহাথির

আবরও নির্বাচনে অংশ নিচ্ছেন মালয়েশিয়ার ৯৭ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। দেশটির আসন্ন পার্লামেন্ট নির্বাচনে নিজ এলাকা লাংকাউই থেকে লড়বেন বলে ঘোষণা দিয়েছেন তিনি। 

বুধবার (১২ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদ সংস্থা সিএনএন’র এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

স্থানীয় সময় মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে মাহাথির মোহাম্মদ এ ঘোষণা দেন। তবে তিনি তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হতে ইচ্ছুক কিনা সে বিষয়ে খোলাসা করেননি।

এ বিষয়ে মাহথির বলেন, প্রধানমন্ত্রী কে হবে এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়নি। জয়ী হলে এ ব্যাপারে আলোচনা করা হবে।

চলতি বছরের শুরুতে হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া মাহাথির বলেন, তিনি নিজ সংসদীয় আসন লাংকাউইয়ের প্রতিনিধিত্ব করে তা রক্ষা করবেন।

সাবেক এ প্রধানমন্ত্রী জানান, আসন্ন নির্বাচনে তার দল ১২০টি সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে।

এর আগে, গেলো সোমবার (১২ অক্টোবর) সাধারণ নির্বাচনের জন্য মালয়েশিয়ার পার্লামেন্ট ভেঙে দেয়া হয়। ক্ষমতাসীন জোটে দীর্ঘদিন ধরে চলা রাজনৈতিক দ্বন্দ্বের মধ্যে এ সিদ্ধান্ত নেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব।

উল্লেখ্য, মাহাথির মোহাম্মদ দুই দশকের বেশি সময় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।  

২০১৮ সালে ৯২ বছর বয়সে তিনি আবার দেশটির প্রধানমন্ত্রী হয়েছিলেন। এই দফায় অন্তর্দ্বন্দ্বের কারণে দুই বছরের কম সময়ের মধ্যে তার সরকারের পতন ঘটে। ২০২০ সালের ফেব্রুয়ারির শেষ দিকে তিনি পদত্যাগ করেন। তবে মালয়েশিয়ার ইতিহাসের সবচেয়ে দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ এখনও দেশটির একজন প্রভাবশালী রাজনীতিক।

১৯৬৪ সালে মাহাথির মোহাম্মত প্রথমবার পার্লামেন্টের সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৮০-এর দশক থেকে মালয়েশিয়ার অর্থনীতির দ্রুত উন্নতির জন্য কৃতিত্ব পান।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন মালয়েশিয়ার | নির্বাচনে | আবারও | লড়বেন | ৯৭ | বছর | বয়সী | মাহাথির