আর্কাইভ থেকে ফুটবল

বিশ্বকাপ বাছাই: ডাচ-ক্রোয়াটদের জয়, পর্তুগালের হোঁচট

বিশ্বকাপ বাছাই: ডাচ-ক্রোয়াটদের জয়, পর্তুগালের হোঁচট

কাতার বিশ্বকাপ ফুটবলের ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্বে নেদারল্যান্ডস, ক্রোয়েশিয়া ও তুর্কিরা কাঙ্ক্ষিত জয় তুলে নিলেও সার্বিয়ার বিপক্ষে হোচট খেয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। 

প্রথম ম্যাচে প্রত্যাশা মাফিক জয় পেলেও খুব বেশি স্বস্তিতে ছিল না পর্তুগাল। শক্তির বিচারে পিছিয়ে থাকা আজারবাইজানের বিপক্ষে আত্মঘাতি গোলের কল্যাণে জয় পেয়েছিল পর্তুগিজরা। এবার সার্বিয়ার বিপক্ষে গোল পেয়েও বিরতির পর দু গোল হজম করে দুই পয়েন্টও হারিয়েছে ফার্নান্দো সান্তোসের দল।

শনিবার রাতে সার্বিয়ার মাঠ বেলগ্রেডে ‘এ’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে সার্বিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে পর্তুগাল। লিভারপুলের তরুণ ফরোয়ার্ড দিয়োগো জোতা দুই গোলে দলকে এগিয়ে দিলেও বিরতির পর আলেকসান্দার মিত্রোভিচ ও ফিলিপ কসতিচের গোলে জয় বঞ্চিত হয় ইউরোপসেরারা।

সার্বিয়ার মাঠে ১১ মিনিটের মাথায় লিড নেয় পর্তুগাল। এ সময় বার্নার্ডো সিলভার ক্রসে মাথা লাগিয়ে বল জালে জড়ান দিয়েগো জোতা। ৩৬ মিনিটে নিজের জোড়া গোল পূর্ণ করে ব্যবধান দ্বিগুণ করেন জোতা। প্রথমার্ধে দুই গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় পর্তুগিজরা।

বিরতি থেকে ফিরেই ম্যাচের ৪৬ মিনিটের মাথায় ব্যবধান কমায় সার্বিয়া। সার্বিয়ার আলেকসান্দার মিত্রভিচ সতীর্থ নেমানজা রাদোনজিকের ক্রসে মাথা লাগিয়ে বল জালে জড়ান। এর মধ্য দিয়ে রেকর্ড গড়েন মিত্রভিচ। সার্বিয়ার সর্বকালের সর্বোচ্চ গোলদাতার আসনটি সিজের করে নেন। এটা ছিল জাতীয় দলের হয়ে তার ৬৩ ম্যাচে ৩৯তম গোল।

ম্যাচের ৬০ মিনিটের মাথায় সার্বিয়ার ফিলিপ কস্টিক গোল করে সমতা ফেরান। এবারও নেমানজার অ্যাসিস্ট থেকে গোল পান কস্টিক। ম্যাচের শেষ দিকে ক্রিশ্চিয়ানো রোনালদো সার্বিয়ার গোলরক্ষককে পরাস্ত করে গোলে শট নেন। সেটা লাইনের ওপর থেকে ফেরান স্টেফান মিত্রভিচ। কিন্তু টিভি রিপ্লেতে দেখা যায় বলটি গোললাইন অতিক্রম করেছিল, কিন্তু রেফারির চোখে সেটা ধরা পড়েনি। এতে যারপরনাই হতাশ হন রোনালদো। শেষ পর্যন্ত ২-২ গোলের ড্র নিয়েই মাঠ ছাড়তে হয় উভয় দলকে।

এই ড্রয়ে ২ ম্যাচের ১টিতে জয় ও ১টিতে ড্র করে সমান ৪ পয়েন্ট করে সংগ্রহ পর্তুগাল ও সার্বিয়ার। পয়েন্ট সমান হলেও গোল ব্যবধানে এগিয়ে থেকে ‘এ’ গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে আছে সার্বিয়া।

দিনের অন্য খেলায় জয় পেয়েছে নেদারল্যান্ডস। প্রথম ম্যাচে তুর্কিদের কাছে ধরাশায়ী হওয়ার পর এবার নিজেদের মাঠে দুর্বল লাটভিয়াকে হারিয়ে জয়ের ধারায় ফিরছে ডাচরা। স্বাগতিকদের হয়ে দুই অর্ধে গোল দুটি করেন স্টিভেন বারগুইজ ও লুক ডি জং।

এই ম্যাচে মাঠে রেফারির দায়িত্ব পালন করেন স্টেফানি ফ্রেপপার্ট। এদিন ইতিহাসের প্রথম নারী রেফারি হিসেবে নারীদের বিশ্বকাপ ফাইনাল, প্রথম নারী রেফারি হিসেবে পুরুষদের চ্যাম্পিয়নস লিগ ম্যাচে দায়িত্ব পালন করার পর প্রথম নারী রেফারি হিসেবে পুরুষদের বিশ্বকাপ বাছাইপর্বে ম্যাচ পরিচালনা করার রেকর্ডও নিজের করে নেন ফরাসি এই নারী।

এই গ্রুপের অন্য খেলায় ডাচদের বিধ্বস্ত করা তুরস্ক দ্বিতীয় ম্যাচেও নরওয়েকে উড়িয়ে দিয়েছে। মালাগায় আর্লিং হ্যালান্ড ও মার্টিন ওডেগার্ডের দলকে ৩-০ গোলে হারিয়েছে তুর্কিরা। তুরস্কের হয়ে জোড়া গোল করেন ওজান তুফান। আর বাকি গোলটি করেন ডিফেন্ডার কাগ্লার সোয়িনচু।

এই জয়ে দুই ম্যাচে পূর্ণ ছয় পয়েন্ট নিয়ে জে’এর শীর্ষে আছে তুরস্ক। সমান ম্যাচে সমান জয়ে গোল ব্যবধানে পিছিয়ে দুইয়ে আছে মন্টেনেগ্রো। আর এক ন্যাচ পর জয়ে ফেরা নেদারল্যান্ডস সমান ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে তিনে অবস্থান করছে।

এদিকে জয়ের ধারায় ফিরেছে ক্রোয়েশিয়াও। লুকা মদ্রিচের রেকর্ডের দিয়ে আটালান্তার মিডফিল্ডার মারিও প্যাসালিচের একমাত্র গোলে বিশ্বকাপ বাছাইপর্বে প্রথম জয় পেল গেলবারের রানার্সআপরা। এদিন সাবেক কিংবদন্তি ডিফেন্ডার দারিজো সর্নাকে ছাড়িয়ে ক্রোয়েশিয়ার হয়ে সর্বাধিক আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন রাশিয়া বিশ্বকাপের সেরা ফুটবলার। ২০০৬ সালে ক্রোয়েশিয়ার জার্সিতে অভিষেক হওয়া ৩৫ বছর বয়সী এই মিডফিল্ডার সবমিলিয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ১৩৫টি।

এই জয়ে বিশ্বকাপ বাছাইপর্বে ইউরোপিয় অঞ্চলে গ্রুপ এইচ’এ দু ম্যাচে ১ জয় ও ১ ড্রয়ে দুইয়ে থাকা স্লোভেনিয়ার সমান ৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের তিনে আছে ক্রোয়েশিয়া। সমান ম্যাচে সবগুলো ম্যাচ জিতে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রাশিয়া।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন বিশ্বকাপ | বাছাই | ডাচক্রোয়াটদের | জয় | পর্তুগালের | হোঁচট