আর্কাইভ থেকে বাংলাদেশ

গরম বাতাসে ইরি-বোরো ধানের ব্যাপক ক্ষতি

গরম বাতাসে ইরি-বোরো ধানের ব্যাপক ক্ষতি

দেশে ধান চাষে বড় মৌসুম গচ্ছে ইরি-বোরো। এধান বৈশাখ মাসে কৃষকের ঘরে উঠে। আর কয়েক দিনের মধ্যেই এ ধান কৃষকের ঘরে আসার কথা। এবার ফলনও হয়েছে ভালো। কিন্তু হঠাৎ করেই গেলো রোববার ( ৪ এপ্রিল) বিকাল থেকে বয়ে যাওয়া গরম বাতাসে দেশের বিভিন্ন এলাকায় ইরি-বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে।

জানা গেছে, নেত্রকোনা, সুনামগঞ্জ ও কিশোরগঞ্জের হাওর এলাকা এবং গোপালগঞ্জ, কুষ্টিয়া, রাজশাহী ও ময়মনসিংহ জেলাসহ কিছু অঞ্চলে এ গরম বাতাস বয়ে যায়। এতে অনেক জমি ফসল ঝলসে গেছে।

কৃষি বিভাগের তথ্যমতে, ধানের পরাগায়ণ পর্যায়ে ৩০ ডিগ্রির বেশি তাপমাত্রায় ধানের পূর্ণতাপ্রাপ্তি ক্ষতিগ্রস্ত হয়। ঝড়ের সময় বাতাসের তাপমাত্রা আরও বেশি থাকা এ ক্ষতি হয়েছে।

কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন, অষ্টগ্রামের হাওরাঞ্চলসহ জেলার বিভিন্ন এলাকায় গরম বাতাসের প্রভাবে ২৫ হাজার হেক্টর জমির ধান নষ্ট হয়েছে।

নেত্রকোনা জেলার মদন, খালিয়াজুরী, মোহনগঞ্জ উপজেলায় গরম বাতাসের প্রভাবে বেশি ক্ষতি হয়েছে ধানের। এছাড়া বারহাট্টা, দুর্গাপুর, কলমাকান্দাসহ সব উপজেলায় কম-বেশি ক্ষতি হয়েছে।

ধান গবেষণা ইনস্টিটিউটের একটি প্রতিনিধিদল মদন উপজেলার ক্ষতিগ্রস্ত হাওরাঞ্চল পরিদর্শন করেছে।

তারা জানান, এটি এক ধরনের হিট শক।  যেসব জমির ধান সবেমাত্র বের হচ্ছিল (ফ্লাওয়ারিং স্টেজ) অথবা ধানে চাল গজাচ্ছিল (মিল্কিং স্টেজ)- সেসব জমিই ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে, সুনামগঞ্জের শাল্লা বয়ে যাওয়া গরম বাতাসে বোরো ধানের ক্ষতি হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন গরম | বাতাসে | ইরিবোরো | ধানের | ব্যাপক | ক্ষতি