আর্কাইভ থেকে উত্তর আমেরিকা

আজ প্রিন্স ফিলিপের শেষকৃত্য

আজ প্রিন্স ফিলিপের শেষকৃত্য

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের শেষকৃত্য আজ। উইন্ডসর ক্যাসেলে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

ব্রিটেনের গণমাধ্যম বিবিসি জানায়, স্থানীয় সময় দুপুর তিনটায় প্রিন্স ফিলিপের স্মরণে ব্রিটেনজুড়ে এক মিনিট নীরবতা পালন করা হবে। এরপর উইন্ডসরে শুরু হবে মূল আনুষ্ঠানিকতা। 

উইন্ডসর ক্যাসেলের একটি ব্যক্তিগত চ্যাপেলে ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের মরদেহ রয়েছে। সেখান থেকে তাঁর নিজের নকশা করা ল্যান্ড রোভার গাড়িতে করে মরদেহ নেয়া হবে সেইন্ট জর্জস চ্যাপেলে। প্রিন্স ফিলিপের শেষ ইচ্ছা অনুযায়ী সামাজিক দূরত্ব মেনে পারিবারিকভাবেই অনুষ্ঠিত হবে শেষকৃত্য। 

শেষকৃত্যে অংশ নেবেন রাজপরিবারের সদস্যসহ অন্তত ৩০ জন অতিথি। জার্মানি থেকে যাচ্ছেন প্রিন্স ফিলিপের তিন স্বজনও। তবে করোনাকালীন পরিস্থিতিতে শেষকৃত্যানুষ্ঠানে অংশ নিচ্ছেন না ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। অংশ নিতে পারবে না সাধারণ মানুষও। শেষবারের মত প্রিন্স ফিলিপকে শ্রদ্ধা জানাতে না পারলেও পুরো অনুষ্ঠান বিশ্বজুড়ে গণমাধ্যমে সরাসরি সম্প্রচার করা হবে।

সেইন্ট জর্জস চ্যাপেলের নিচে অবস্থিত রয়্যাল ভল্টে ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপকে সমাহিত করা হবে। আজ ব্রিটেনে রাষ্ট্রীয় শোক শেষ হলেও আরো এক সপ্তাহ শোক পালন করবে রাজপরিবারের সদস্যরা। 

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আজ | প্রিন্স | ফিলিপের | শেষকৃত্য