আর্কাইভ থেকে করোনা ভাইরাস

দক্ষিণ এশিয়ায় করোনা বাড়ছে ব্যাপক হারে: আইএফআরসি

দক্ষিণ এশিয়ায় করোনা বাড়ছে ব্যাপক হারে: আইএফআরসি

বিশ্বব্যাপী নভেল করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ চলছে। বর্তমানে সংক্রমণ ব্যাপক হারে বেড়েছে বিশ্বের বিভিন্ন স্থানে। ইউরোপ-অ্যামেরিকার পর সংক্রমণ বাড়ছে দক্ষিণ এশিয়ায়। সংক্রমণ ক্রমেই তীব্র হয়ে উঠছে এই অঞ্চলের দেশগুলোতে।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ আইএফআরসি প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, দ্রুত কোভিড-১৯ মহামারির বৈশ্বিক কেন্দ্রবিন্দুতে পরিণত হয়ে উঠছে দক্ষিণ এশিয়া। করোনার নতুন মারাত্মক ও ভয়াবহ সংক্রামক ঢেউটির কারণে হাসপাতালগুলোতে রোগীতে পরিপূর্ণ হয়ে উঠছে। এর প্রভাব পড়েছে সামাজিক ব্যবস্থায়ও। এরই মধ্যে দারিদ্র্য ও অবর্ণনীয় কষ্টের মধ্যে পড়েছে লাখো মানুষ।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ এশীয় অঞ্চলের দেশগুলোতে প্রতিদিন অন্তত দুই লাখ মানুষ সংক্রমিত হচ্ছে। ভারতে বর্তমান শনাক্তের সংখ্যা গেল বছর চূড়ান্ত সংক্রমণের সময়ের চেয়ে দ্বিগুণ। বাংলাদেশে গেল বছর জুনে সর্বোচ্চ মৃত্যু রেকর্ড করা হয়েছিল। এবার এপ্রিল নাগাদ সে সংখ্যা বেড়েছে প্রায় ৫০ শতাংশ। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা পাকিস্তানেও। সেখানেও প্রায় প্রতিদিন ভাঙছে মৃত্যুর রেকর্ড।

আইএফআরসির দক্ষিণ এশিয়াবিষয়ক প্রধান উদয় রেগমি বলেন, আমাদের এ অঞ্চলে যে গতিতে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে তা সত্যিই ভীতিকর। বর্তমানে ভারতে চিকিৎসাধীন রোগী রয়েছে সাড়ে ১৫ লাখের বেশি। গেল মাসের চেয়ে আক্রান্তের সংখ্যা ৫০ গুণ বেড়েছে বাংলাদেশ ও পাকিস্তানে।

তিনি আরো বলেন, করোনায় হাজার হাজার মানুষ মারা যাচ্ছে। এটি বিশ্বের সব দেশের জন্য একটি চূড়ান্ত সতর্কবার্তা। ভাইরাস সংক্রমণ প্রতিরোধের সব প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। সামান্য বিশ্রাম নেওয়ারও এখন সুযোগ নেই। সংক্রমণের এ মাত্রা সম্মুখসারির কর্মীদের জন্য সর্বনাশা হতে পারে। এসব দেশে বয়স্ক ও সবচেয়ে ঝুঁকিতে থাকা মানুষের জন্য স্বেচ্ছায় সেবা দিয়ে যাচ্ছে হাজারো রেড ক্রস ও রেড ক্রিসেন্ট কর্মী। এরই মধ্যে চরম দারিদ্র্য মোকাবেলা করছে লাখো মানুষ। তাদের কাছে খাবার, পানি ও অন্যান্য ত্রাণ সহায়তা পৌঁছে দিচ্ছে রেড ক্রস ও রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবীরা।

গতকাল শুক্রবার ভারতে একদিনে করোনাভাইরাস শনাক্ত হয়েছে দুই লাখ ৩৫ হাজার মানুষের শরীরে। এই সংখ্যা বিশ্বে এখন পর্যন্ত সর্বাধিক। সংক্রমণ শনাক্তের সংখ্যা আকাশ ছুঁয়েছে দক্ষিণ এশিয়া অঞ্চলের কয়েকটি দেশে। মৃত্যুর রেকর্ড হয়েছে কয়েকবার। শুক্রবার প্রথমবারের মতো মৃতের সংখ্যা ১শ’পেরিয়েছে বাংলাদেশেও।

করোনার সংক্রমণে গতকাল বাংলাদেশে প্রথমবারের মতো একদিনে মারা গেছে ১০১ জন করোনা রোগী। এতে মোট মৃত্যু দাঁড়িয়েছে ১০ হাজার ১৮২ জন।

আইএফআরসির এশিয়া প্যাসিফিক অঞ্চলের জরুরি স্বাস্থ্য বিভাগের সমন্বয়কারী ডা অভিষেক রিমাল বলেন, দক্ষিণ এশিয়ার অনেক দেশে বি.১.১.৭ ও বি.১.৩৫১ ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে। এগুলো মূলত ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকার প্রজাতি। এগুলো আগের প্রজাতিগুলোর চেয়ে অনেক বেশি সংক্রামক ও ক্ষতিকর। ফলে হাসপাতালে বাড়ছে রোগী ভর্তির সংখ্যা, যা দেশগুলোর স্বাস্থ্য ব্যবস্থার জন্য বোঝায় পরিণত হয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন দক্ষিণ | এশিয়ায় | করোনা | বাড়ছে | ব্যাপক | হারে | আইএফআরসি