আর্কাইভ থেকে ফুটবল

মেসির জোড়া গোলে শিরোপার পথেই বার্সেলোনা

মেসির জোড়া গোলে শিরোপার পথেই বার্সেলোনা

স্প্যানিশ লা লিগায় দুর্দান্ত জয় পেয়েছে কাতালান ক্লাব এফসি বার্সেলোনা। ঘরের মাঠে গেটাফেকে ৫-২ গোলে বিধ্বস্ত করে লিগ শিরোপা জয়ের আশা টিকিয়ে রাখলো রোনাল্ড কোম্যানের শিষ্যরা। জোড়া গোলের সাথে আরও একটি অ্যাসিস্ট করে এ জয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক লিওনেল মেসি।

গেটাফের বিরুদ্ধে মাঠে নামার আগে শীর্ষে থাকা অ্যাথলেটিকোর চেয়ে ৮ পয়েন্টে পিছিয়ে ছিলো বার্সেলোনা। যদিও তাদের চেয়ে দুই ম্যাচ কম খেলায় স্বস্তিতেই ছিলো কাতালানরা। লিগের বাকি থাকা ৮ ম্যাচের সবগুলো জিতলে কোন সমীকরণ ছাড়ায় শিরোপা উঠবে কাতালানদের হাতে। এই বিষয়টি মাথায় রেখেই ঘরের মাঠে গেটাফেকে অতিথ্য দেয় বার্সা। গেটাফের বিপক্ষে প্রথম পরীক্ষায় পাস করে গেলো কাতালানরা।

স্বাগতিকদের জন্য ম্যাচের শুরুটা দারুণ হতে পারতো। তৃতীয় মিনিটেই ডি-বক্সের বাইরে থেকে মেসির বুলেট গতির শটে বল ক্রসবারের ভিতরের দিকে লেগে গোললাইনে ড্রপ খেয়েও বাইরে চলে আসে। বেঁচে যায় গেটাফে।
 
যদিও এই স্বস্তি বেশিক্ষন স্থায়ী হয়নি অতিথীদের। অষ্টম মিনিটে মেসির নৈপুণ্যে এগিয়ে যায় বার্সেলোনা। সার্জিও বুসকেটসের রক্ষণচেরা পাস বার্সেলোনা অধিনায়ক পান মাঝমাঠে। সেখান থেকে দারুণ ক্ষিপ্রতায় সবাইকে পেছনে ফেলে ডি-বক্সে ঢুকে জোরালো শটে খুঁজে নেন ঠিকানা।

তবে এগিয়ে যাওয়ার আনন্দ অল্প সময়ের মধ্যেই বিলীন হয়ে যায়। দ্বাদশ মিনিটে গোল হজম করে বার্সা। বাঁ দিক থেকে মার্ক কুকুরেইয়ার ক্রসে আনহেল রদ্রিগেসের ফ্লিক ক্লেমেন্টে লেংলেটের গায়ে লেগে জড়ায় জালে। কিছুই করার ছিল না গোলরক্ষকের।

২৮তম মিনিটে আবারও আত্মঘাতী গোলে আবার এগিয়ে যায় বার্সেলোনা। প্রতিপক্ষের একটি আক্রমণে বল ডি-বক্সের বাইরে পেয়ে কি বুঝে গোলরক্ষককে ব্যাকপাস দিলেন ডিফেন্ডার সোফিয়ান চাকলা, দেখলেনও না অনেকটা এগিয়ে এসেছেন দাভিদ সোরিয়া। বল তার পাশ দিয়ে গড়াতে গড়াতে খুঁজে নিল ঠিকানা।

পাঁচ মিনিট পর ব্যবধান বাড়ান মেসি। তার ডান পায়ের কোনাকুনি শটে বল ঝাঁপিয়ে পড়া সোরিয়ার আঙুল ছুঁয়ে দূরের পোস্টে লেগে ফিরে আসলেও কেই ক্লিয়ার করতে পারেনি, ফিরতি বল এবার গোলমুখে পেয়ে বাঁ পায়ের শটে স্কোরলাইন ৩-১ করেন রেকর্ড সাতবারের পিচিচি ট্রফি জয়ী। এবারের লিগে তার গোল হলো সর্বোচ্চ ২৫টি।

দ্বিতীয়ার্ধের শেষ দিকে খেলার ধারার বিপরীতে সফল স্পট কিকে গেটাফেকে লড়াইয়ে ফেরান এনেস উনাল। তুর্কি এ ফরোয়ার্ডকে রোনাল্ড আরাউহো ফাউল করলে পেনাল্টিটি পায় গেতাফে।

ব্যবধান কমিয়ে উজ্জীবিত হয়ে আক্রমণে ওঠে গেটাফে। তখন বার্সেলোনাকেও বলের দখল নিতে ভুগতে দেখা যায়। যদিও শেষ দিকে এসে বার্সার জয় নিশ্চিত করেন আরাউহো। মেসির অসাধারণ কর্নারে গোলমুখে লাফিয়ে হেডে বল জালে পাঠান উরুগুয়ের ডিফেন্ডার।

যোগ করা সময়ের প্রথম মিনিটে ফ্রেংকি ডি ইয়ংয়ের পাস দারুণ পজিশনে পেয়েও লক্ষ্যভ্রষ্ট শট নেন মেসি। তারপরও হ্যাটট্রিক হতে পারতো মেসির। পরের মিনিটেই ডি-বক্সে গ্রিজমান ফাউলের শিকার হলে পেনাল্টি পায় বার্সেলোনা। কিন্তু মেসি সেটি না নিয়ে গ্রিজমানকে দিলে কোনো ভুল করেননি বিশ্বকাপ জয়ী ফরাসি তারকা।

এ জয়ে ৩১ ম্যাচে ২১ জয় ও পাঁচ ড্রয়ে ৬৮ পয়েন্ট নিয়ে তিনে ফিরল বার্সেলোনা। একটি করে ম্যাচ বেশি খেলা রিয়াল ও আটলেটিকো মাদ্রিদের পয়েন্ট যথাক্রমে ৭০ ও ৭৩।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন মেসির | জোড়া | গোলে | শিরোপার | পথেই | বার্সেলোনা