আর্কাইভ থেকে করোনা ভাইরাস

করোনা মোকাবিলায় ভারতকে বাড়তি সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

করোনা মোকাবিলায় ভারতকে বাড়তি সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

অবশেষে ভারতের ভয়াবহ করোনা পরিস্থিতিতে ইতিবাচক সাড়া দিয়েছে যুক্তরাষ্ট্র। দীর্ঘদিন ধরে ভারত করোনার টিকা তৈরির জন্য প্রয়োজনীয় কাঁচমাল সরবরাহের অনুরোধ জানানোর পর বর্তমান পরিস্থিতিতে বাড়তি সহায়তার আশ্বাস দিয়েছে বাইডেন প্রশাসন।

ভারতীয় গণমাধ্যমগুলো জানায়,  বাংলাদেশ সময় আজ রোববার সকালে এক টুইটবার্তায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন জানান, কোভিড-১৯ এর ভয়ানক প্রাদুর্ভাবের মধ্যে ভারতের জনগণের প্রতি সহমর্মিতা প্রকাশ করছি। ভারত সরকারে আমাদের সহযোগীদের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছি। ভারতের জনগণ এবং দেশঁটির স্বাস্থ্যসেবা খাতের অগ্রপথিকদের জন্য দ্রুততার সঙ্গে বাড়তি সহায়তা দিয়ে যাব।

যদিও বাইডেন প্রশাসনের পাশে দাঁড়ানোর আশ্বাস পেতে রীতিমতো কাঠখড় পোড়াতে হয়েছে মোদি প্রশাসনকে। রপ্তানিতে মার্কিন প্রশাসনের বিধিনিষেধের কারণে করোনা টিকা তৈরির কাঁচামাল পাচ্ছিল না ভারত। এর ফলে প্রভাব পড়ে ৩৫টির বেশি গুরুত্বপূর্ণ সামগ্রীর জোগানে। এসব সামগ্রী ব্যবহার করে বায়োলজিক্যাল-ই ও কোভিশিল্ডের উৎপাদক সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এসআইআই) মতো সংস্থা। সেরামের কর্মকর্তারা জানিয়েছিল, কোভিশিল্ড ও নোভাভ্যাক্স উৎপাদনের জন্য কাঁচামালের প্রয়োজন আছে।

যদিও সেরামের প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনেওয়ালা দাবি করেন, যুক্তরাষ্ট্রের টালবাহানার কারণে কোভিশিল্ডের উৎপাদনে কোনো প্রভাব পড়ছে না। তবে ব্যাহত হচ্ছে নোভাভ্যাক্সের উৎপাদন। এ পরিস্থিতিতে করোনার টিকা তৈরির জন্য প্রয়োজনীয় কাঁচমাল সরবরাহের জন্য দীর্ঘদিন ধরে অনুরোধ জানাচ্ছিল ভারত। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে আবেদন করেছিলেন খোদ পুনেওয়ালাও। বিষয়টি জানা আছে এমন কর্মকর্তারা বলেন, গেল সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনার সময় কাঁচামাল পাঠানোর বিষয়টি তুলেছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তারই অনুরোধের ভিত্তিতে সমাধানসূত্র বের করতে বিষয়টি বিবেচনা করার আশ্বাস দেওয়া হয় মার্কিন প্রশাসনের পক্ষ থেকে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন করোনা | মোকাবিলায় | ভারতকে | বাড়তি | সহায়তা | দেবে | যুক্তরাষ্ট্র