আর্কাইভ থেকে করোনা ভাইরাস

বিশ্বে করোনা শনাক্ত ছাড়িয়েছে সাড়ে ১০ কোটি

বিশ্বে করোনা শনাক্ত ছাড়িয়েছে সাড়ে ১০ কোটি

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে মারা গেছে আরো ১৪ হাজারের বেশি মানুষ। গেল ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে প্রায় ছয় লাখ।

ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার শুধু যুক্তরাষ্ট্রেই মারা গেছে ৩৪শ’ জনের বেশি। এ নিয়ে দেশটিতে মোট প্রাণহানি চার লাখ ৬৭ হাজার। করোনায় এ পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে করোনায় মোট সংক্রমিত হয়েছে দুই কোটি ৭২ লাখের বেশি মানুষ। ৩৩টি অঙ্গরাজ্যে ছয় শ’ মানুষের শরীরে করোনার নতুন ধরন শনাক্ত হওয়ার খবর জানিয়েছে দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা সিডিসি।

দিনের দ্বিতীয় সর্বোচ্চ প্রায় ১৩শ’ জন মারা গেছে ব্রাজিলে। আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ল্যাটিন অ্যামেরিকার দেশটিতে মোট প্রাণহানি দুই লাখ ২৯ হাজার। এখন পর্যন্ত সংক্রমিত হয়েছে ৯৩ লাখ ৯৭ হাজারের বেশি মানুষ।  

মেক্সিকোতে একদিনে মারা গেছে ১৭শ'র বেশি। এ নিয়ে দেশটিতে মারা গেছে এক লাখ ৬১ হাজারের বেশি মানুষ।

ব্রিটেনে একদিনে মারা গেছে ৯শ’র বেশি মানুষ। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা ছাড়িয়েছে এক লাখ ১০ হাজার। আক্রান্ত ও মৃত্যুতে বিশ্বে পঞ্চম স্থানে থাকা দেশটিতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছে ৩৮ লাখ ৯২ হাজারের বেশি মানুষ।

এদিন প্রায় ৭শ’ জন মারা গেছে জার্মানিতে।

সাড়ে ৩শ’ থেকে পাঁচ শতাধিক করে মারা গেছে ফ্রান্স, ইতালি, স্পেন, পোল্যান্ড ও রাশিয়ায়।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এ সংখ্যা এক লাখ ৫৫ হাজার। সংক্রমিত এক কোটি আট লাখের বেশি মানুষ।

বিশ্বের ষষ্ঠ দেশ হিসেবে করোনায় ৯০ হাজার মৃত্যু ছাড়িয়েছে ইতালিতে।

বিশ্বব্যাপী মহামারির বছরজুড়ে মোট প্রাণহানি ২৩ লাখ ছুঁইছুঁই। আক্রান্ত হয়েছে সাড়ে ১০ কোটির বেশি। করোনা আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছে প্রায় পৌঁনে আট কোটি মানুষ।

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন বিশ্বে | করোনা | শনাক্ত | ছাড়িয়েছে | সাড়ে | ১০ | কোটি