আর্কাইভ থেকে এশিয়া

গৃহযুদ্ধের মুখে মিয়ানমার

গৃহযুদ্ধের মুখে মিয়ানমার

সামরিক অভ্যুত্থানের পর থেকে ক্রমশ জটিল হয়ে উঠছে মিয়ানমারের পরিস্থিতি। গণতন্ত্রকামীদের প্রচন্ড বিক্ষোভের পর এবার সেনাবাহিনীর বিরুদ্ধে অবস্থান নিয়েছে দেশটির কয়েকটি বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠন। এতে মিয়ানমারে গৃহযুদ্ধের আশঙ্কা দেখা দিয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, বৃহস্পতিবার মিয়ানমারের বিমানবাহিনীর ঘাঁটিতে রকেট হামলা চালানো হয়। সেনাবাহিনী সূত্রে জানা যায়, মাগওয়ে শহরের বিমানবাহিনীর ঘাঁটিতে চারটি রকেট আছড়ে পড়ে। মধ্য মিয়ানমারের মেইকটিলা বিমানবাহিনীর ঘাঁটিতেও পাঁচটি রকেট আঘাত হানে। এসব হামলার দায় এখনও কেউ স্বীকার করেনি বলে জানিয়েছে টাটমাদাও বা সেনাবাহিনী। এই ঘটনার নেপথ্যে বিচ্ছিন্নতাবাদী সংগঠন কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি কেআইএ’এর হাত আছে বলে মনে করা হচ্ছে।

দীর্ঘদিন ধরে চীন সীমান্তবর্তী কাচিন প্রদেশে স্বাধীনতার দাবি জানিয়ে লড়াই করছে কেআইএ। ১১ এপ্রিল টারপেইন ব্রিজের কাছে দুটি পুলিশ আউটপোস্ট ও সেনঘাঁটিতে হামলা চালায় বিদ্রোহী সংগঠনটি। এরপর থেকেই সেখানে বিমান হামলা শুরু করে মিয়ানমারের সেনারা। এতে আতঙ্গে ঘর ছাড়া হয়েছে প্রায় পাঁচ হাজার মানুষ। পাশাপাশি থাইল্যান্ড সীমান্তবর্তী মিয়ানমারের অন্যতম সংখ্যালঘু কারেন সম্প্রদায়ের সশস্ত্র গোষ্ঠী কারেন ন্যাশনাল ইউনিয়নের বিরুদ্ধে বিমান হামলা চালাচ্ছে দেশটির সেনারা। এতে ঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে প্রায় ২৫ হাজার মানুষ। মিয়ানমারে এখন তৈরি হয়েছে গৃহযুদ্ধের পরিস্থিতি।

গেল এক ফেব্রুয়ারি গণতান্ত্রিক সরকারকে সরিয়ে মিয়ানমারের রাশ টেনে ধরে সেনাবাহিনী। আটক করা হয় দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ নির্বাচিত সরকারের শীর্ষ কর্মকর্তাদের। এরপর থেকেই মিয়ানমারে গণতন্ত্রের দাবিতে চলছে তুমুল বিক্ষোভ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন গৃহযুদ্ধের | মুখে | মিয়ানমার