আর্কাইভ থেকে এশিয়া

কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে সহিংসতায় নিহত ৩১

কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে সহিংসতায় নিহত ৩১

আবারও সহিংসতা শুরু হয়েছে কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে। এতে নিহত হয়েছে অন্তত ৩১ জন। আহত হয়েছে শতাধিক। গেল কয়েক বছরে সীমান্ত অঞ্চল থেকে অন্তত ১০ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

আজ শুক্রবার ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, গেল বুধবার পানির জায়গায় নজরদারি ক্যামেরা বসানোর পর উভয় দেশের সীমান্তবর্তী মানুষ একে অপরের দিকে পাথর ছুঁড়ে মারলে সংঘর্ষের শুরু হয়। পরে সংঘাতে জড়িয়ে পড়ে সেনারা। একটি চুক্তির কারণে পিছু হঠতে সম্মত হয় তারা। যদিও পরে গুলি চালাতে দেখা গেছে।

সহিংসতায় হতাহতের সংখ্যা এখনো অস্পষ্ট। এক টেলিভিশন ব্রিফিংয়ে কিরগিজস্তানের স্বাস্থ্যমন্ত্রী আলিজা সলটনবকোভা জানান, বৃহস্পতিবার সহিংসতা শুরু হওয়ার পর থেকে এখন পযন্ত ৩১ জন নিহত এবং দেড় শ’ জন। নিহতদের মধ্যে অল্প বয়সী একজন মেয়েও আছে।

কিরগিজ জরুরি মন্ত্রণালয় জানিয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত বিভিন্ন ছবিতে দেখা যায়, সীমান্তবর্তী ব্যাটেন অঞ্চলের কিছু বিল্ডিংয়ে আগুন জ্বলছে। এর মধ্যে ২০টির বেশি বাড়ি, একটি স্কুল, একটি ক্যাসিনো এবং আটটি দোকান রয়েছে।

ব্যাটেন প্রদেশের গভর্নর জানান, পানির সীমানায় বসানো সরঞ্জাম অপসারণ করানো উচিত বলে প্রথমে সম্মত হয়েছিল উভয় পক্ষই। কিন্তু পরে এটি প্রত্যাখ্যান করে তাজিকিস্তান।

বার্তা সংস্থা এএফপিকে ব্যাটেন পুলিশের একজন মুখপাত্র টেলিফোনে জানান, রাতেও গোলাগুলি হয়েছে। তবে অতটা নিবিড়ভাবে নয়। উভয়পক্ষের সামরিক ইউনিট ও বেসামরিক মানুষের মধ্যে এ সহিংসতা হয়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন কিরগিজস্তানতাজিকিস্তান | সীমান্তে | সহিংসতায় | নিহত | ৩১