আর্কাইভ থেকে করোনা ভাইরাস

এবার করোনার ভারতীয় ধরন শনাক্ত ফ্রান্সে

এবার করোনার ভারতীয় ধরন শনাক্ত ফ্রান্সে

করোনাভাইরাসের ভারতীয় ধরন শনাক্ত হয়েছে ফ্রান্সে। এতে আক্রান্ত হয়েছে অন্তত তিনজন। এবারই প্রথম দেশটিতে ভারতীয় ধরনের সংক্রমণ শনাক্ত হলো। গতকাল বৃহস্পতিবার গণমাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছেন ফ্রান্সের আঞ্চলিক স্বাস্থ্য সংস্থার একজন মুখপাত্র।

ফরাসি বার্তা সংস্থা এএফপি ও ব্রিটেনের রয়টার্স জানিয়েছে, ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় নওভেলে-অ্যাকুইটেইন ডিপার্টমেন্টের স্বাস্থ্য সংস্থার পরিচালক বেনোইট এলেনবুডে বিষয়টি নিয়ে কথা বলেছেন। তিনি দাবি করেন, ভারত ফেরৎ এক নারীর শরীরে করোনার যে সংক্রমণ ঘটেছে তা মহামারি এই ভাইরাসের ভারতীয় ধরন বলে চিহ্নিত করা হয়েছে।

দক্ষিণ পশ্চিম ফ্রান্সের ওই নারীর শরীরে প্রথম ভারতীয় ধরন ধরা পড়ে। সম্প্রতি ভারতে গিয়েছিলেন তিনি। গেল বুধবার তথ্যটি নিশ্চিত করেছে ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয়। করোনার ভারতীয় ধরন নিয়ে ফ্রান্সে যায় আক্রান্ত বাকি দুজনও। দক্ষিণ-পূর্ব ফ্রান্সের বাসিন্দা তারা।

অবশ্য দুইদিন আগেই ফরাসি স্বাস্থ্যমন্ত্রী অলিভার ভেরোন দাবি করেছিলেন, দেশে করোনার ভারতীয় ধরনের কোনো সংক্রমণ শনাক্ত হয়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী, অন্তত ১৭টি দেশে করোনা ভাইরাসের ভারতীয় ধরনের সংক্রমণ শনাক্ত হয়েছে। করোনার দ্বিতীয় দফায় বিপর্যস্ত ভারত। দেশটিতে প্রথম শনাক্ত হওয়া বি.১.৬১৭ নামক করোনার নতুন এই ধরনের কারণেই এমন প্রকোপ বলে জানিয়েছে বিশেষজ্ঞরা। করোনার মূল ধরনটির চেয়ে এটি অতি সংক্রামক ও প্রাণঘাতী।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন এবার | করোনার | ভারতীয় | ধরন | শনাক্ত | ফ্রান্সে