আর্কাইভ থেকে করোনা ভাইরাস

বিশ্বে প্রথম একদিনে সংক্রমণ চার লাখ ছাড়াল ভারতে

বিশ্বে প্রথম একদিনে সংক্রমণ চার লাখ ছাড়াল ভারতে

নভেল করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। প্রতিদিন সংক্রমণ আর মৃত্যুর নতুন রেকর্ড হচ্ছে। গেল ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছে তিন হাজার পাঁচ শ’ ২১ জন। পাশাপাশি ভাইরাসে আক্রান্ত হয়েছে রেকর্ড চার লাখের বেশি মানুষ। বর্তমানে বিশ্বের মোট মৃত্যুর ২৫ শতাংশই ঘটছে ভারতে।

ভারতের গণমাধ্যম দ্য হিন্দু ও টাইমস অব ইন্ডিয়া জানায়, ভারতে গেল ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে চার লাখ দুই হাজার ৩৫১ জন। গেল মাসে দেশটিতে করোনা ধরা পড়ে ৬৯ লাখ ৩৬ হাজারের বেশি মানুষের শরীরে। যা আগের ছয় মাসের সংক্রমণের চেয়েও বেশি। গেল অক্টোবর থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত করোনা ধরা পড়ে ৫৯ লাখ ১৩ হাজার ২১৫ জনের শরীরে। আর এপ্রিলে মারা গেছে ৪৮ হাজারের বেশি মানুষ।

ভারতের রাজধানী দিল্লি, মহারাষ্ট্র, কর্ণাটকসহ আরও কয়েকটি রাজ্যের সব হাসপাতালে স্বজন হারানোর কান্না। সবার মধ্যেই চিকিৎসাসেবা না পাওয়ার অভিযোগ রয়েছে। অভিযোগ শোনার বা ব্যবস্থা নেওয়ার জন্য কাউকে না পেয়ে সবার মধ্যেই অসন্তোষ দেখা দিয়েছে।

দেশটিতে করোনায় আক্রান্ত রোগীর চাপে চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়েছে। সেবা না পাওয়ায় চিকিৎসক বা হাসপাতাল কর্তৃপক্ষের ওপর দোষ চাপাচ্ছে অনেকে। তবে নিরুপায় চিকিৎসকরাও। স্বল্প জনবল নিয়ে পেরে উঠছে না তারাও।

দিল্লির একটি হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক মর্তুজা হিয়া বলেন, পিপিই পরে কোভিড ওয়ার্ডে ৪৮ ঘণ্টা করে ডিউটি করছি। রোগীদের সেবা দিতে আমাদের কাছে পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জাম নেই। অনেক রোগীকে বাঁচানো যাচ্ছে না। এসব দেখতে দেখতে শারীরিক ও মানসিকভাবে ক্লান্ত হয়ে পড়ছি।

ভারতে এক সপ্তাহের বেশি সময় ধরে প্রতিদিন করোনায় আক্রান্ত হচ্ছে তিন লাখের বেশি মানুষ। এবার তা ছাড়াল চার লাখ। বিশ্বে এবারই প্রথম কোনো দেশে একদিনে চার লাখের বেশি মানুষ আক্রান্ত হলো।

এদিকে, শুক্রবার সন্ধ্যা থেকে অনির্দিষ্টকালের জন্য আংশিক লকডাউনে গেছে পশ্চিমবঙ্গ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন বিশ্বে | প্রথম | একদিনে | সংক্রমণ | চার | লাখ | ছাড়াল | ভারতে