আর্কাইভ থেকে ক্রিকেট

ক্যান্ডি টেস্টে পরাজয়ের শংকায় বাংলাদেশ

ক্যান্ডি টেস্টে পরাজয়ের শংকায় বাংলাদেশ

টানা দুই দিন ব্যাটিং শেষে তৃতীয় দিনে মাত্র ৩.৩ ওভার ব্যাটিং শেষে বাংলাদেশ প্রথম ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পায়। কিন্তু পুরো একটি দিনও ব্যাটিং করতে পারেনি তার আগেই অলআউট হয়ে গেছে টাইগারর। ২৫১ রানে বাংলাদেশকে গুটিয়ে দিয়ে ফলো-অন করানোর সুযোগ পেয়েছিল শ্রীলঙ্কা, কিন্তু চতুর্থ ইনিংসের ব্যাটিং এড়াতে দিনের শেষ সেশনে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে লঙ্কানরা। তবে যে লক্ষ্য নিয়ে তারা ব্যাটিংয়ে নেমেছিল সেখানে আপাতত ব্যর্থই হয়েছে, ২ উইকেটে ১৭ রান নিয়ে দিন শেষ করেছে শ্রীলঙ্কা। তবুও তৃতীয় দিন শেষে ২৫৯ রানে এগিয়ে আছে তারা, হাতে আছে ৮ উইকেট।

শ্রীলঙ্কার গড়া ৭ উইকেটে ৪৯৩ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে সাইফকে নিয়ে ৯৮ রানের জুটি গড়েন তামিম ইকবাল। আক্রমণাত্মক ব্যাটিংয়ে ৫৭ বলে ফিফটি তুলে নেন তামিম ইকবাল। মধ্যাহ্ন বিরতি থেকে ফিরে ৭০ রানে অপরাজিত থাকা তামিম ইকবাল ৯২ রান করে আউট হন। সিরিজে এটি দ্বিতীয় বারের মতো নার্ভাস নাইন্টিজের শিকার দেশসেরা এই ওপেনার। 

চা বিরতিতে যাওয়ার আগে ৪ উইকেটে ২১৪ রান করে বাংলাদেশ। ফলো-অন এড়াতে ৬ উইকেট হাতে নিয়ে ৮০ রান কঠিন কিছু হওয়ার কথা নয়। কিন্তু বিরতির আগের ওভারে মুশফিকুর রহিমের আউট ব্যাটফুটে ঠেলে দেয় বাংলাদেশকে। দলকে বিপদে ফেলে ফলোঅনের শঙ্কায় ফেলে দিয়ে মুমিনুল হকের পথ ধরেন লিটন দাসও। ২১৪/৩ থেকে চোখের পলকে ২২৪/৬, এমন পরিস্থিতিতে ফলোঅনই অদৃষ্ট মনে হচ্ছিলো বাংলাদেশের। সেই অদৃষ্ট কেউ ঘোচাতে পারেননি। মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম একটু চেষ্টা করেছিলেন বটে।

তবে সেটাও যথেষ্ট হয়নি। ৩৩ বলে ১৬ রান করে আউট হন মিরাজ, তাসকিন আহমেদকে ০ রানে আউট করে অভিষেকেই ৫ উইকেট তুলে নেন প্রভিন জয়াবিক্রমা। ১০ রানে শেষ ৪ উইকেট হারিয়ে ২৫১ রানে গুটিয়ে যায় বাংলাদেশ দল, প্রথম ইনিংসে শ্রীলঙ্কার লিড ২৪২ রানের। ৯২ রান দিয়ে ৬ উইকেট নিয়েছেন প্রভিন জয়াবিক্রমা, ২ টি করে উইকেট পেয়েছেন সুরাঙ্গা লাকমাল ও রমেশ মেন্ডিস।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন ক্যান্ডি | টেস্টে | পরাজয়ের | শংকায় | বাংলাদেশ