আর্কাইভ থেকে করোনা ভাইরাস

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়ালো ৩২ লাখ

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়ালো ৩২ লাখ

বিশ্বে করোনাভাইরাসে মোট মৃত্যু ছাড়িয়েছে ৩২ লাখ। বৈশ্বিক মহামারি ঘোষণার এক বছর দুই মাসের মাথায় প্রাণহানির এ সংখ্যা ছাড়ালো। গেল ২৪ ঘন্টায় ভাইরাসে মারা গেছে আরো সাড়ে ১২ হাজার জনের বেশি। নতুন করে সংক্রমিত শনাক্ত হয়েছে সাত লাখ ৮৯ হাজারের বেশি মানুষের শরীরে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ব্রাজিলে গেল ২৪ ঘন্টায় করোনায় প্রাণ গেছে আরও প্রায় দুই হাজার ৩শ’ জনের। নতুন করে সংক্রমিত হয়েছে ৬০ হাজারের বেশি। ব্রাজিলের চলমান করোনা সংকটের মধ্যেই শনিবার রাস্তায় বিক্ষোভ করেছে হাজার হাজার নাগরিক। করোনা পরিস্থিতি মোকাবিলায় বিতর্কিত প্রেসিডেন্ট জায়ের বলসোনারোর সমর্থনে রাস্তায় নামে একপক্ষ। ল্যাটিন অ্যামেরিকার দেশটিতে মোট করোনা শনাক্ত হয়েছে এক কোটি ৪৭ লাখের বেশি মানুষের শরীরে। মোট মৃত্যু ছাড়িয়েছে চার লাখ ছয় হাজার।

গেল ২৪ ঘন্টায় দেশটিতে মারা গেছে তিন হাজার ৬৮৮ জন। তবে একদিনের ব্যবধানে কিছুটা কমেছে শনাক্ত। শনিবার এই মহামারি ভাইরাসটি শনাক্ত হয়েছে তিন লাখ ৯২ হাজারের বেশি মানুষের শরীরে।  

তবে করোনায় মৃত্যু ও শনাক্ত কমে এসেছে যুক্তরাষ্ট্রে। শনিবার ৬৫৭ জনের মৃত্যু হয়েছে মৃত্যু ও সংক্রমণে শীর্ষে থাকা দেশটিতে। একদিনে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে সাড়ে ৪১ হাজার।

৫শ’ জনের কাছাকাছি মৃত্যু হয়েছে রাশিয়া ও কলম্বিয়ায়। আর সাড়ে ৪শ’ জনের বেশি মানুষের প্রাণ গেছে মেক্সিকোতে।

বেলজিয়ামের ব্রাসেলসে লকডাউনের বিরুদ্ধে পার্টি ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামান এবং টিয়ার গ্যাস ছুড়েছে। শনিবার অবৈধভাবে জনসমাগম করে পার্টি করছিল কয়েক শ’ তরুণ।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মোট মারা গেছে ৩২ লাখ ছয় হাজারের বেশি মানুষ। এই মহামারি ভাইরাসে মোট আক্রান্ত ১৫ কোটি ২৮ লাখের বেশি। আর প্রাণঘাতি ভাইরাস থেকে সুস্থ হয়েছে ১৩ কোটির বেশি মানুষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন বিশ্বে | করোনায় | মৃত্যু | ছাড়ালো | ৩২ | লাখ