আর্কাইভ থেকে বাংলাদেশ

বিজেপির জয় এনআরসিতে উত্তাল আসামে

বিজেপির জয় এনআরসিতে উত্তাল আসামে

আসাম রাজ্যে বিধানসভা নির্বাচনে অনেকটা সহজভাবেই জয়ী হয়েছে ভারতের ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন জোট। রাজ্যটিতে জাতীয় নাগরিকপঞ্জি এনআরসি ও নাগরিকত্ব সংশোধন আইন সিএএ নিয়ে ব্যাপক বিক্ষোভের পরও বিজেপিই জন রায় পেয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, রোববার আসামসহ ভারতের চার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরির নির্বাচনের ফল ঘোষণা করা হয়। আসামের বিধানসভায় ১২৬টি আসন রয়েছে। সেখানে বিজেপি নেতৃত্বাধীন জোট এগিয়ে ৭৪টিতে। নির্বাচনে জয়ের প্রয়োজন ৬৪টি আসন।

আসামের স্বাস্থ্যমন্ত্রী ও বিজেপি নেতা হেমন্ত বিশ্ব শর্মা বলেছেন, এটি উন্নয়ন ও প্রশমনের জয়।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে কংগ্রেসকে হটিয়ে বিজেপি ক্ষমতায় যায়। রাজ্যের মুখ্যমন্ত্রী হন দলটির নেতা সর্বানন্দ সোনোয়াল। তার আমলেই ২০১৮ সালে এনআরসি প্রকাশিত হয় আসামে। ওই তালিকায় চূড়ান্তভাবে তিন কোটি ১১ লাখ মানুষ নাগরিকত্ব পায়। তবে তালিকা থেকে বাদ পড়ে ১৯ লাখ ৬ হাজার বাসিন্দা।

তালিকা প্রকাশের পর এই বিশালসংখ্যক মানুষের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। এর প্রতিবাদে বিক্ষোভ হয়েছে আসামসহ ভারতের বিভিন্ন রাজ্যে।

এবারের বিধানসভা নির্বাচনে ১২৬টি আসনের নির্বাচনে ৮২ দশমিক শূন্য চার শতাংশ ভোট পড়ে। ব্যাপক নিরাপত্তার মধ্যে ৩৩১টি কেন্দ্রে ভোট গণনা করা হয়। রাজ্যটিতে ২৭ মার্চ, ১ এপ্রিল ও ৬ এপ্রিল তিন দফায় ভোটগ্রহণ হয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন বিজেপির | জয় | এনআরসিতে | উত্তাল | আসামে