আর্কাইভ থেকে ফুটবল

নেইমারদের উড়িয়ে ইতিহাস গড়ে স্বপ্নের ফাইনালে সিটি

নেইমারদের উড়িয়ে ইতিহাস গড়ে স্বপ্নের ফাইনালে সিটি

ইতিহাস গড়ে প্রথমবারের মতো উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠেছে ম্যানচেস্টার সিটি। ঘরের মাঠ ইতিহাদে প্যারিস সেন্ট জার্মেইকে ২-০ গোলে হারিয়ে (দুই লিগ মিলিয়ে ৪-১) প্রথম দল হিসেবে ইস্তাম্বুলের টিকেট হাতে পেলো পেপ গার্দিওলার দল।

ম্যাচটা নেইমারদের জন্য বেশ কঠিন ছিলো। শর্ত ছিল শুধু জিতলেই হবে না, ব্যবধানটাও যথেষ্ঠ রাখতে হবে। পিএসজি তার কিছুই পারল না। মঙ্গলবার রাতে ইতিহাদ স্টেডিয়ামে ২-০ গোলে জিতেছে সিটি। দুই অর্ধে একবার করে বল জালে পাঠান রিয়াদ মাহরেজ।

পুরো ম্যাচে পিএসজিকে শুধু সিটির বিপক্ষেই নয় লড়তে হয়েছে পুরো মাঠ জুড়ে আবৃত হয়ে থাকা তুষারের সাথেও। তুষারে মাঠের প্রায় পুরো জায়গা ঢেকে ছিল। তাতে ফুটবলের স্বাভাবিক ছন্দে বিঘ্ন গটে। বিরতির পর আবার নামে বৃষ্টি। তবে কোনো কিছুই থামাতে পারেনি দুর্দান্ত সিটিকে।

পিএসজি প্রথম মিনিট থেকে চাপ তৈরি করে স্বাগতিকদের ওপর। সেই আশার পালে হাওয়া দেয় ষষ্ঠ মিনিটের পেনাল্টির বাঁশি। কিন্তু ভিএআরে পাল্টে যায় সিদ্ধান্ত। বরং উল্টো পাঁচ মিনিট পরেই গোল খেয়ে বসে পিএসজি। দারুণ এক প্রতি-আক্রমণে কেভিন ডি ব্রুইনের শট মার্কিনিয়োসের পায়ে লেগে বল চলে ডান দিকে গেলে ছুটে গিয়ে জোরালো কোনাকুনি শটে কেইলর নাভাসকে পরাস্ত করেন আলজেরিয়ান তারকা রিয়াদ মাহরেজ।

দুই মিনিট বাদে ভালো দুটি সুযোগে সুযোগ পায় পিএসজি, কিন্তু কাজে লাগাতে পারেনি তারা। মার্কিনিয়োসের করা হেড ক্রসবারে বাধা পায়। পরের সুযোগটি আসে প্রতিপক্ষের ভুলে। কিছুটা এগিয়ে সতীর্থকে পাস দিয়েছিলেন এডারসন, দারুণ ক্ষিপ্রতায় বল ধরেই শট নেন ডি মারিয়া। কিন্তু একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

প্রথমার্ধে লক্ষ্যে একটিও শট নিতে না পারা পিএসজি বিরতির পর সাদামাটা ফুটবল খেলতে থাকে। বারবার আক্রমণে উঠলেও প্রতিপক্ষের রক্ষণে গিয়ে এলোপাথারি শট নিচ্ছিল নেইমার-দি মারিয়ারা।

৬৪তম মিনিটে ম্যাচ প্রায় শেষ করে দেন মাহরেজ। বাঁ দিক থেকে দারুণ পাল্টা আক্রমণে উঠে ডি ব্রুইনেকে বল বাড়িয়ে ডি-বক্সে ঢুকে পড়েন ফোডেন। এরপর ফিরতি পাস পেয়ে ডান দিকে ক্রস বাড়ান তরুণ এই ইংলিশ মিডফিল্ডার। আর কোনাকুনি শটে স্কোরলাইন ২-০ করেন মাহরেজ।

৬৯তম মিনিটে মেজাজ হারিয়ে ডি মারিয়া লাল কার্ড দেখলে পিএসজির ঘুরে দাঁড়ানোর আশা শেষ হয়ে যায়। সাইডলাইনে বাইরে অহেতুক সিটির অধিনায়ক ফার্নানদিনহোর পায়ে পাড়া দিয়ে বহিষ্কার হন আর্জেন্টাইন মিডফিল্ডার। প্রথমার্ধেও দু-দফায় দুই পক্ষের মাঝে একটু উত্তেজনা ছড়িয়েছিল। 

৭৭তম মিনিটে ব্যবধান আরও বাড়াতে পারতো সিটি। তবে ফোডেনের শট নাভাসকে ফাঁকি দিয়ে পোস্ট কাঁপায়। বাকিটা সময়ও রক্ষণ জমাট রেখে শেষ বাঁশির সঙ্গে উল্লাসে ফেটে পড়ে গার্দিওলা বাহিনী। 

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন নেইমারদের | উড়িয়ে | ইতিহাস | গড়ে | স্বপ্নের | ফাইনালে | সিটি