আর্কাইভ থেকে এশিয়া

পাকিস্তানে ইরানের সার্জিক্যাল স্ট্রাইক; নিহত অন্তত ৫০

পাকিস্তানে ইরানের সার্জিক্যাল স্ট্রাইক; নিহত অন্তত ৫০

পাকিস্তানের বেলুচিস্তানে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছে ইরান। ভারতের পর এই প্রথম অন্য কোনো দেশে সার্জিক্যাল স্ট্রাইক চালালো দেশটি।

ইরানের সংবাদ সংস্থা ইরনাসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যম নিউজ ইন্ডিয়া টুডে, বিজনেস টুডে এবং দ্য উইক জানিয়েছে, গোপনের সংবাদেরভিত্তিতে গেল মঙ্গলবার বেলুচিস্তানের সীমান্ত এলাকার কয়েক কিলোমিটার ভেতরে ঢুকে সার্জিক্যাল স্ট্রাইক চালায় ইরানি রেভল্যুশনারি গার্ড কোর আইআরজিসি। হামলায় জইশ-আল-আদল সংগঠনের অর্ধশত জঙ্গি এবং কয়েকজন পাকিস্তানি সেনা নিহতের দাবি করেছে দেশটির সেনাবাহিনীর সবচেয়ে দক্ষ শাখা স্পেশাল ফোর্স। অভিযানে আহত হয়েছে কয়েকজন ইরানি সেনাও।

ইরানের সেনাবাহিনী জানিয়েছে, আড়াই বছর ধরে জইশ-আল-আদলের হাতে পণবন্দি ছিল তাদের দুই সেনা। তাদের নিরাপদে উদ্ধার করতেই এই সার্জিক্যাল স্ট্রাইক। সেনাদের এই অভিযান সফল হয়েছে বলেও দাবি করা হয়।

পাকিস্তানের সামরিক বাহিনীর ছত্রছায়ায় বেড়ে উঠেছে কয়েকটি জঙ্গি সংগঠন। এদের মধ্যে কয়েকটি ছায়াযুদ্ধ চালাচ্ছে শিয়া অধ্যুষিত ইরানের বিরুদ্ধে। তাদের অন্যতম হচ্ছে সুন্নি জঙ্গি সংগঠন বালুচিস্তানের জইশ-আল-আদল। এর আগে পাকিস্তান সেনাবাহিনীর মদতে বহুবার জইশ-আল-আদল আত্মঘাতী হামলা চালিয়েছে শিয়া মতাবলম্বী ইরানের রেভলিউশনারি গার্ডের ওপর।

সংগঠনটির দাবি, ইরান সরকারের বিরুদ্ধে সে দেশের বালুচ নাগরিকদের রক্ষার জন্য লড়াই করছে তারা। আগেও কয়েকবার ইরানের সেনাবাহিনীর উপর হামলা চালিয়েছে জিহাদি সংগঠনটি। ২০১৯ সালে বেলুচিস্তানে ইরান-পাকিস্তানের সীমান্ত এলাকায় ২৭ জন ইরানি সেনাকে হত্যা করে জইশ-আল-আদল। এজন্য পাকিস্তানকে কড়া মূল্য দেওয়ার হুমকি দিয়েছিলেন ইরানের সেনাপ্রধান মেজর জেনারেল মুহাম্মদ আলি জাফারি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন পাকিস্তানে | ইরানের | সার্জিক্যাল | স্ট্রাইক | নিহত | অন্তত | ৫০