আর্কাইভ থেকে এশিয়া

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাশিদের অবস্থা সঙ্কটাপন্ন

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাশিদের অবস্থা সঙ্কটাপন্ন

মালদ্বীপের রাজধানী মালেতে বোমা বিস্ফোরণে আহত দেশটির সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান পার্লামেন্ট স্পিকার মোহাম্মদ নাশিদের অবস্থা সঙ্কটাপন্ন। শুক্রবার কয়েকটি অস্ত্রোপচারের পর আশঙ্কাজনক অবস্থায় ইন্টেনসিভ কেয়ারে রাখা হয়েছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার রাজধানী মালেতে বাড়ি থেকে বের হয়ে নাশিদ গাড়িতে উঠার সময় পাশে থাকা একটি মোটরবাইকে লাগানো বোমা বিস্ফোরিত হয়। বোমায় তার শরীরের কয়েকটি স্থানে আঘাত লাগে। বোমার শব্দ পুরো শহরজুড়ে শোনা গেছে। সঙ্গে সঙ্গে এডিকে হাসপাতালে নেওয়ার পর কয়েকটি সফল অস্ত্রপচার করা হয়।

শুক্রবার বিকেলে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, একটি সফল, চূড়ান্ত সঙ্কটাপন্ন, জীবন রক্ষাকারী প্রক্রিয়ার মধ্য দিয়ে গেছেন নাশিদ। টুইটারে কর্তৃপক্ষ জানায়, গেল ১৬ ঘন্টা ধরে আমরা তার মাথা, বুক, পাকস্থলি ও অঙ্গে অস্ত্রপচার করেছি। ইন্টেনসিভ কেয়ারে গুরুতর পরিস্থিতিতে রয়েছেন তিনি।

এর আগে শুক্রবার টুইট করেন নাশিদের ভাই নাজিম সাত্তার। তিনি জানান, অস্ত্রপচার সম্পন্ন করেছে চিকিৎসকরা এবং তার সুস্থ হতে এখন দীর্ঘ পথ বাকি।

নাশিদের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, তাকে কখনো ভয় দেখানো যাবে না।

এদিকে, হামলার দায় এখনো কেউ স্বীকার করেনি। তবে একে সন্ত্রাসী হামলা হিসেবে দেখছে পুলিশ।

এ হামলাকে মালদ্বীপের গণতন্ত্র ও অর্থনীতির ওপর হামলা বলে অভিহিত করেছেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম সলিহ। এ ঘটনা তদন্তে সহায়তা করবে অস্ট্রেলিয়ার পুলিশ।

মামুন আবদুল গাইয়ুমের ৩০ বছরের শাসনের পর নাশিদ ২০০৮ সালে মালদ্বীপে প্রথম গণতান্ত্রিক প্রক্রিয়ায় প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন মোহাম্মাদ নাশিদ।

২০১২ সালে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত হন ৫৩ বছর বয়সী নাশিদ। এর পরের বছর বিতর্কিত নির্বাচনে মামুন আব্দুল গাইয়ুমের সৎ ভাই আবদুল্লাহ ইয়ামিনের কাছে পরাজিত হন তিনি।

২০১৫ সালে সন্ত্রাসবাদের অভিযোগে নাশিদকে ১৩ বছরের কারাদণ্ড দেয় মালদ্বীপের আদালত। এই রায় রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ভাবে দেওয়া হয়েছে বলে অভিযোগ ওঠে। সমালোচনা তৈরি হয় বিশ্বব্যাপী। এর এক বছর পর লন্ডনে চিকিৎসার জন্য জেল থেকে ছাড়া পান তিনি। ২০১৬ সাল থেকে লন্ডনে আশ্রয়প্রার্থী হিসেবে থাকেন। ২০১৮ সালে নাশিদের মনোনিত প্রার্থী সোলিহ প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার পর মালদ্বীপে ফিরে যান তিনি।

২০১৯ সালে সংসদীয় নির্বাচনে অংশ নিয়ে স্পিকার নির্বাচিত হন নাশিদ। এটি মালদ্বিপের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর পদ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন মালদ্বীপের | সাবেক | প্রেসিডেন্ট | নাশিদের | অবস্থা | সঙ্কটাপন্ন