আর্কাইভ থেকে বাংলাদেশ

মোদিকে সর্বদলীয় বৈঠক ডাকার আহ্বান সোনিয়ার

মোদিকে সর্বদলীয় বৈঠক ডাকার আহ্বান সোনিয়ার

ভারত আজ এমন একটি রাজনৈতিক নেতৃত্ব দ্বারা পঙ্গু হয়ে আছে, যার মানুষের প্রতি কোনো সহানুভূতি নেই। দেশের মানুষকে হতাশ করেছে মোদী সরকার। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করে এমন মন্তব্য করেছেন কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী।

শনিবার ভারতের গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, শুক্রবার কংগ্রেসের সংসদীয় দলের এক ভার্চুয়াল বৈঠকে সোনিয়া বললেন, মোদী সরকার ব্যর্থ। গোটা দেশ আজ অসহায়। কারণ দেশের মানুষের প্রতি রাজনৈতিক নেতৃত্বের কোনো সহানুভূতি নেই। এ সময় সরকারকে জরুরি ভিত্তিতে ভারতের কোভিড পরিস্থিতি নিয়ে সর্বদলীয় বৈঠক করার আহ্বান জানান সোনিয়া গান্ধী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লেখা সাবেক প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং এবং রাহুল গান্ধীর চিঠিগুলো তুলে ধরে কংগ্রেস সভাপতি বলেছেন, এই সব সহায়ক উদ্যোগগুলো যেন বধির কানে পড়েছিল। কারণ কোনও অর্থবহ সাড়া দেয়নি সরকার। তারা এমন আচরণ অব্যাহত রেখেছে যেন তাদের একার কাছে সব উত্তর রয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সরাসরি চিঠি লিখে অভিযোগ তুলেছেন রাহুল গান্ধী। তিনি লেখেন, আপনার সরকারের কাছে কোভিড মোকাবিলা ও টিকাকরণের কোনও পরিকল্পনাই নেই। চিঠিতে প্রধানমন্ত্রীকে রাহুল আরো লিখেছেন, কোভিড মোকাবিলায় পরিকল্পনার অভাব এবং করোনার বিরুদ্ধে আগাম যুদ্ধ জয় ঘোষণা করে দেওয়ায় কোভিড সংক্রমণ এমন জায়গায় পৌঁছেছে, বিপজ্জনক অবস্থায় দাঁড়িয়ে রয়েছে ভারত। এর ফলে আরও একবার লকডাউন অবশ্যম্ভাবী হয়ে উঠেছে।

একাধিক বিশেষজ্ঞ ও সুপ্রিম কোর্ট কেন্দ্রকে দেশজুড়ে লকডাউনের কথা খতিয়ে দেখতে বললেও অর্থনীতিতে ধাক্কার কথা ভেবে এখনও লকডাউন করতে নারাজ মোদী সরকার। রাহুল প্রধানমন্ত্রীকে লিখেছেন, আমি জানি অর্থনীতিতে লকডাউনের প্রভাব নিয়ে আপনি উদ্বিগ্ন। কিন্তু আপনার উপদেষ্টারা যে অর্থনীতির অঙ্ক কষছে, ভাইরাসকে না-আটকালে মানুষের জীবনে তার থেকে অনেক বেশি দুর্ভাগ্য ডেকে আনবে।

কোভিড মোকাবিলায় মোদী সরকারের এখন এমনই দিশাহীন অবস্থা, কার্যত সাংবাদিকদের মুখোমুখিই হতে চাইছে না কেন্দ্রের মন্ত্রীরা। দুই সপ্তাহ ধরে মন্ত্রিসভার বৈঠকের পর ডাকা হচ্ছে না সংবাদ সম্মেলন। এরই মধ্যে কংগ্রেসের শীর্ষস্তর থেকে একসঙ্গে প্রধানমন্ত্রীকে নিশানা করল সোনিয়া ও রাহুল গান্ধী।

আগেও প্রধানমন্ত্রীকে চিঠি লিখে পরামর্শ দিয়েছিলেন মনমোহন সিংহ, সোনিয়া ও রাহুল। কিন্তু সরকারের দিক থেকে ইতিবাচক সাড়ার বদলে পাল্টা তাঁদের নিশানা করেছে বিজেপির নেতা-মন্ত্রীরা। কংগ্রেসের সংসদীয় দলের ভার্চুয়াল বৈঠকে সোনিয়া আবারো দাবি করেন, এখনই কেন্দ্র সর্বদলীয় বৈঠক ডাকুক। এটা সরকারের সঙ্গে আমাদের লড়াই নয়। আমাদের সঙ্গে করোনার লড়াই।

সহায়তার প্রতিশ্রুতি দিয়ে রাহুলও বলেছেন, সঙ্কটের সময় সবাইকে নিয়ে এগোনো দরকার। এই চিঠিকে সময়ের প্রয়োজনে দেওয়া পরামর্শ হিসেবেই দেখা হোক। অবশ্য কেন্দ্রের দিক থেকে সাড়া মেলেনি।

সোনিয়া বলেন, সরকারের নিজের ক্ষমতাসম্পন্ন গোষ্ঠী, কোভিডের বিষয়ে জাতীয় টাস্ক-ফোর্স মোদী সরকারকে কোভিডের দ্বিতীয় ঢেউ নিয়ে সতর্ক করেছিল। কিন্তু ঔদ্ধত্যের সঙ্গে বুক বাজিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, অতিমারিকে হারিয়েছেন তিনি। অনুগত হয়ে তাঁকে তথাকথিত সাফল্যের জন্য অভিনন্দন জানিয়েছে তাঁর দল।

করোনা সংকটের অব্যবস্থাপনা নিয়ে কয়েক সপ্তাহ ধরে সরকারকে বারবার আক্রমণ করে যাচ্ছে কংগ্রেস। দেশটিতে ওষুধ, অক্সিজেন, সিলিন্ডার, হাসপাতালের শয্যা, ভেন্টিলেটর এবং ভ্যাকসিনের গুরুতর অভাব দেখা দিয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন মোদিকে | সর্বদলীয় | বৈঠক | ডাকার | আহ্বান | সোনিয়ার