আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

যুক্তরাষ্ট্রে জ্বালানি পাইপলাইনে সাইবার হামলা, জরুরি অবস্থা জারি

যুক্তরাষ্ট্রে জ্বালানি পাইপলাইনে সাইবার হামলা, জরুরি অবস্থা জারি

যুক্তরাষ্ট্রে সবচেয়ে বড় জ্বালানি সরবরাহ পাইপলাইনের ব্যবস্থাপনা নেটওয়ার্কে সাইবার হামলার জেরে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এর ফলে সড়কপথে জ্বালানি সরবরাহ করা হবে। পূর্ব উপকূলে প্রতিদিন ২৫ লাখ ব্যারেল জ্বালানি সরবরাহ করে থাকে দেশটির অন্যতম বড় এই কলোনিয়াল পাইপলাইন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, গত বৃহস্পতিবার কলোনিয়াল পাইপলাইনের নেটওয়ার্কে ঢুকে অন্তত ১০০ গিগাবাইট ডাটা হাতিয়ে নিয়েছে ডার্ক সাইড নামের একটি সাইবার-অপরাধ চক্র। অর্থের বিনিময়ে এগুলো হস্তান্তর করতে চেয়েছে চক্রটি, তা না করলে এগুলো ইন্টারনেটে ছেড়ে দেওয়ার হুমকি দিয়েছে তারা।

কলোনিয়াল কর্তৃপক্ষ বলছে, সরবরাহ সেবা স্বাভাবিক করতে আইনশৃঙ্খলা বাহিনী, সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ এবং জ্বালানি বিভাগের সঙ্গে কাজ করা হচ্ছে।

এর মাধ্যমে পূর্ব উপকূলের ম্যাসাচুসেটস, কানেটিকাট, নিউইয়র্ক, নর্থ ও সাউথ ক্যারোলাইনা, ফ্লোরিডাসহ ১৪টি অঙ্গরাজ্যের মোট ৪৫ শতাংশ ডিজেল, গ্যাসোলিন ও জেট ফুয়েল সরবরাহ হয়ে থাকে। সাড়ে পাঁচ হাজার মাইল দীর্ঘ এই পাইপলাইনের মাধ্যমে অঙ্গরাজ্যগুলোতে প্রতিদিন ২৫ লাখ ব্যারেল ডিজেল, গ্যাসোলিন ও জেট ফুয়েল সরবরাহ করা হ। সাইবার হামলার ফলে শুক্রবার থেকে এটি বন্ধ রয়েছে। এখনও মেরামতের কাজ চলছে। জরুরি আইন জারির পর সড়কপথে এখন জ্বালানি পরিবহণ করা যাবে।

বিশেষজ্ঞরা বলছে, এ ঘটনার জেরে সোমবারের মধ্যে জ্বালানির দাম ২ থেকে ৩ শতাংশ বৃদ্ধি পেতে পারে। তবে পাইপলাইন চালু করতে আরও বেশি সময় লাগলে খেসারতের পরিমাণ আরও ব্যাপক হবে। সাইবার হামলার ক্ষয়ক্ষতি ঠেকাতে প্রতিষ্ঠানটি বেশকিছু সিস্টেম বন্ধ করে দিয়েছে।

তেল বাজার বিশ্লেষক গৌরব শর্মা বলেছেন, বিপুল জ্বালানি তেল টেক্সাসের শোধনাগারগুলোতে আটকা পড়েছে। জরুরি অবস্থা জারির ফলে এগুলো নিউইয়র্কে নেওয়া যাবে। তবে তা কোনোভাবেই পাইপলাইনের সক্ষমতার সমান নয়।

হামলাকারীদের প্রসঙ্গে লন্ডনভিত্তিক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ডিজিটাল শ্যাডো জানিয়েছে, ডার্ক সাইড একটি ব্যবসার অন্তরালে তাদের কার্যক্রম চালায়। এরা ডাটা চুরি ও এনক্রিপ্ট করতে সফটওয়্যার তৈরি করে এবং কীভাবে হামলা চালাতে হবে সে বিষয়ে দ্বিতীয় পক্ষকে প্রশিক্ষণ দেয়।

ডিজিটাল শ্যাডো আরও জানায়, ডার্ক ওয়েবে এই হামলাকারী ডার্ক সাইড-এর নিজস্ব ওয়েবসাইটও আছে। সেখানে যেসব জায়গায় হামলা চালিয়েছে সেসব কোম্পানির তালিকাও দিয়ে রেখেছে তারা। ওয়েবসাইটে একটি এথিকস পাতাও রেখেছে। সেখানে বলা আছে, কোন কোন কোম্পানিতে কখনো হামলা করবে না তারা।

এ ঘটনায় যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় স্থাপনাগুলোর সাইবার নিরাপত্তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন যুক্তরাষ্ট্রে | জ্বালানি | পাইপলাইনে | সাইবার | হামলা | জরুরি | অবস্থা | জারি