আর্কাইভ থেকে এশিয়া

সম্পর্কোন্নয়নের লক্ষ্যে সৌদি সফরে কাতারের আমির

সম্পর্কোন্নয়নের লক্ষ্যে সৌদি সফরে কাতারের আমির

দীর্ঘদিনের ছিন্ন সম্পর্ককে জোড়া লাগাতে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি সৌদি আরব সফর করছেন। 

সোমবার (১০ মে) শেখ তামিম জেদ্দায় পৌঁছেন। এ সময় সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান তাকে স্বাগত জানান।

কাতার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, সৌদি আরব সফরে শেখ তামিম মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়নে কথা বলেছেন। পাশাপাশি তারা আঞ্চলিক ও আন্তর্জাতিক সম্পর্কোন্নয়ন বিষয়ে আলোচনা করেছেন।

শত্র‍ু দেশ ইরানের সঙ্গে সুসম্পর্ক থাকায় সৌদি আরবের পাশাপাশি সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর ২০১৭ সালের জুন মাস থেকে কাতারের সঙ্গে সব ধরনের কূটনৈতিক ও ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করে। পাশাপাশি কাতারের বিপক্ষে ইসলামিক ব্রাদারহুডকে সহায়তা করার অভিযোগ রয়েছে। কাতার এ অভিযোগ সব সময় অস্বীকার করেছে। 

তবে এ বছরের শুরুতে কাতারের সঙ্গে তারা সম্পর্কোন্নয়নে সম্মত হয় সৌদি আরব। তারই সূত্র ধরে শেখ তামিম এ বছরের জানুয়ারিতে সৌদি আরব সফর করেছিলেন। সেখানে তারা তিক্ততা ঝেড়ে ফেলে আবার সম্পর্কোন্নয়নের ঘোষণা দেন।

এ দিকে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু সৌদি আরব সফর করছেন। ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার পর থেকে এটিই তার প্রথম সৌদি সফর। সফর নিয়ে চাভুসোগলু তার টুইটারে লিখেছেন, ‘সৌদিতে দ্বিপক্ষীয় সম্পর্ক ও গুরুত্বপূর্ণ আঞ্চলিক বিষয়গুলো নিয়ে আলোচনা হবে। বিশেষ করে আল-আকসা মসজিদে হামলা ও ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের নির্যাতন আলোচনায় স্থান পাবে।’ 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন সম্পর্কোন্নয়নের | লক্ষ্যে | সৌদি | সফরে | কাতারের | আমির