আর্কাইভ থেকে এশিয়া

বোমা আর মৃত্যুর ভিড়ে ফিলিস্তিনে ঈদ

বোমা আর মৃত্যুর ভিড়ে ফিলিস্তিনে ঈদ

মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের সঙ্গে মিল রেখে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে ফিলিস্তিনেও। কিন্তু বোমা হামলার মধ্য দিয়েই ঈদের সকাল শুরু হয় ফিলিস্তিনে। হামলায় মারা যায় নারী, শিশুসহ অন্তত চারজন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, ঈদের দিনেও গাজা উপত্যকায় ঝাঁকে ঝাঁকে বোমাবর্ষণ করছে ইসরায়েলি বোমারু বিমান। ফিলিস্তিনে স্থানীয় সময় বৃহস্পতিবার ভোরে গাজাবাসীর ঈদ উদযাপনের প্রস্তুতি নেওয়ার সময় থেকে বোমাবর্ষণ শুরু করে বিমানগুলো।

ঈদের সকালে ইসরায়েলি হামলায় গাজার তেল আল-হাওয়া এলাকায় রিমা তেলবানী নামে এক গর্ভবতী নারী এবং তার শিশু সন্তান নিহত হয়েছে। এছাড়াও গাজার শেখ জায়েদ এলাকার একটি আবাসিক ভবনে বোমা হামলায় ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে মারা যায় প্রবীণ এক দম্পতি।

ফিলিস্তিনি তরুণ সাফওয়াত আল-কাহলুত বলেন, বোমা বর্ষণের কারণে বুধবার রাত থেকেই জেগে আছে গাজা। কিছু সময় পর পর বিস্ফোরণের শব্দ পাওয়া যাচ্ছে। আর কেঁপে কেঁপে উঠছে ভবনগুলো।

সংবাদ সংস্থা আল সাফা জানায়, বৃহস্পতিবার এক বিবৃতিতে হামাসের সামরিক শাখা আল কাসসাম বিগ্রেডের মুখপাত্র বলেন, ইসরায়েলজুড়ে আমাদের প্রতিরোধ সম্প্রসারিত করেছি। ফিলিস্তিন রক্ষায় আমরা লড়াই চালিয়ে যাব। 

এদিকে, ফিলিস্তিনের স্থানীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের অব্যাহত বোমা হামলায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ৬৭। 

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন বোমা | আর | মৃত্যুর | ভিড়ে | ফিলিস্তিনে | ঈদ