আর্কাইভ থেকে এশিয়া

জার্মানিতে ইসরায়েলবিরোধী সমাবেশ; ধাওয়া-পাল্টাধাওয়া

জার্মানিতে ইসরায়েলবিরোধী সমাবেশ; ধাওয়া-পাল্টাধাওয়া

বিশ্বের অন্যান্য দেশের মতো জার্মানিতেও ইসরায়েলের আগ্রাসনবিরোধী বিক্ষোভ-সমাবেশে হয়েছে। এতে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটেছে। এতে কয়েকজন পুলিশসহ আহত হয়েছে বিক্ষোভকারী। সমাবেশে ধাওয়া-পাল্টাধাওয়ায় কয়েকজন বিক্ষোভকারীকে আটক করে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের বর্বর হামলার প্রতিবাদে শনিবার সারাদিন জার্মানির রাজধানী বার্লিনে জড়ো হয় কয়েক হাজার মানুষ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শান্তিপূর্ণ সমাবেশ অশান্তিতে রূপ নেয়। আইনশৃঙ্খলা বাহিনীকে লক্ষ্য করে কয়েক দফা পাথর ও বোতল নিক্ষেপ করে বিক্ষোভকারীরা। শুরু হয় দুইপক্ষের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া। এ সময় পুলিশ সদস্যসহ আহত হয় কয়েকজন।

এক পর্যায়ে পরিস্থিতি কিছুটা শান্ত হলে সড়ক দখল করে বিক্ষোভ বড় হতে থাকে। এ সময় ইসরায়েলিদের বর্বর হামলায় ফিলিস্তিনের সাধারণ মানুষকে হত্যা ও নির্যাতন অবিলম্বে বন্ধের আহ্বান জানায় বিক্ষোভকারীরা।

বিক্ষোভে যোগ দেওয়া এক নারী বলেন, ফিলিস্তিনের পক্ষে সংহতি জানাতে আমরা এই সমাবেশে একত্রিত হয়েছি। রমজান মাসের মাঝামাঝি থেকে ইসরায়েল যেভাবে ফিলিস্তিনিদের মারছে তা কোনোভাবেই কাম্য নয়। এটা আর মেনে নেওয়া যায় না। গাজায় আমাদের স্বজনরা কত কষ্টে আছে। বেঁচে আছে কিনা তাও জানি না।

সমাবেশের এক পর্যায়ে ইসরায়েল এখনই হামলা বন্ধ না করলে রাজপথ ছেড়ে না যাওয়ার প্রত্যয় জানায় বিক্ষোভকারীরা।

সমাবেশে আসা আরো একজন বলেন, দেখুন এটা কি মেনে নেওয়া যায়, বর্বর ইসরায়েলি সরকার গেল সাত দিনে ১৫০ জনের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে। এর মধ্যে নারী ও শিশুরাও রয়েছে। তারা ক্ষমার অযোগ্য অপরাধ করেছে। ইসরায়েলের বিচার না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।

সমাবেশে আসা এক বাংলাদেশি বলেন, ফিলিস্তিনের জনগণের জন্য আমরা আজ সংহতি প্রকাশ করছি। ফিলিস্তিনের স্বাধীনতা চাই।

এদিকে জার্মানির রাজনীতিবিদ ও রাষ্ট্রবিজ্ঞানীরা মনে করছে, শিগগিরই উভয়পক্ষ আলোচনায় না বসলে যুদ্ধ পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারণ করবে। তাতে মরবে শুধু নিরস্ত্র অসহায় সাধারণ মানুষ। হামাস ও ইসরায়েলি বাহিনীকে অবিলম্বে অস্ত্রবিরতির আহ্বান জানায় তারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন জার্মানিতে | ইসরায়েলবিরোধী | সমাবেশ | ধাওয়াপাল্টাধাওয়া