আর্কাইভ থেকে দেশজুড়ে

কর্মস্থলে যোগদানে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা রাবির সদ্য নিয়োগপ্রাপ্তদের

কর্মস্থলে যোগদানে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা রাবির সদ্য নিয়োগপ্রাপ্তদের

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মী এবং আওয়ামী লীগ ও মুক্তিযোদ্ধার সন্তানসহ এডহক’ এ সদ্য নিয়োগপ্রাপ্ত ১৩৮ জন শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা কর্মস্থলে যোগদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন।

বুধবার দুপুর ১টায় এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্টদের প্রতি এ হস্তক্ষেপ কামনা করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন ছাত্রলীগ নেতা ও এডহকে নিয়োগপ্রাপ্তদের অন্যতম আব্দুল্লাহ আল মাসুদ।

লিখিত বক্তব্যে তিনি বলেন, রাবি ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশের জন্য সহায়তা করতে গিয়ে আমরা নানা সময়ে স্বাধীনতা বিরোধী, জামাত-শিবির চক্রের হামলাসহ নানা ষড়যন্ত্রের শিকার হয়েছি। আমাদের মধ্যে অনেকেই পঙ্গুত্বও বরণ করেছি। এদের মধ্যে অনেকেরই সরকারি চাকুরির বয়স শেষ, তাই বেকার ও মানবেতর জীবন-যাপন করছিলাম। রাবিতে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীর সাত শতাধিক পদ শূন্য থাকায় আমরা উক্ত শূন্য পদের বিপরীতে নিয়োগের জন্য সিভি/জীবন বৃত্তান্ত জমা দেই। কিন্তু মহামারী করোনার কারণে বিশ্ববিদ্যালয় প্রশাসন নিয়োগ প্রক্রিয়া অব্যাহত রাখতে পারেন নি।

এমতাবস্থায় বিশ্ববিদ্যালয়ের সদ্য সাবেক উপাচার্য গত ৫ মে শূন্য পদের বিপরীতে ছাত্রলীগ ও যুবলীগের সাবেক-বর্তমান নেতাকর্মী, আওয়ামী লীগ ও মুক্তিযোদ্ধা পরিবারসহ আমাদের ১৩৮ জনকে এডহক’ ভিত্তিতে ছয় মাসের জন্য অস্থায়ীভাবে নিয়োগ দেন। আমরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছ থেকে প্রাপ্ত নিয়োগপত্রের ভিত্তিতে গত ৬ মে যোগদানও করেছি। কিন্তু ওইদিনই আমাদের যোগদান প্রক্রিয়া চলাকালে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এক প্রজ্ঞাপনে আমাদের নিয়োগকে অবৈধ ও বিধিবহির্ভূত’ আখ্যায়িত করে। আমাদের যোগদানের চলমান প্রক্রিয়া গত ৮ মে স্থগিত ঘোষণা করে বিজ্ঞপ্তি জারি করেন দৈনন্দিন রুটিন দায়িত্বপ্রাপ্ত উপাচার্য।

তিনি আরও বলেন, ‘১৯৭৩ এর রাজশাহী বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ অনুসারে এডহক’ নিয়োগ একটি বৈধ প্রক্রিয়া। অতীতে প্রায় সকল প্রশাসন-ই এডহক’ ভিত্তিতে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী নিয়োগ দিয়েছেন।

লিখিত বক্তব্যে তিনি বলেন,  অনতিবিলম্বে সদ্য নিয়োগপ্রাপ্তদের চাকরিতে যোগদানের সুব্যবস্থা করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মাননীয় শিক্ষামন্ত্রী ও মাননীয় শিক্ষা উপ-মন্ত্রীর প্রতি আকুল আবেদন জানাচ্ছি।

মুনিয়া

এ সম্পর্কিত আরও পড়ুন কর্মস্থলে | যোগদানে | প্রধানমন্ত্রীর | হস্তক্ষেপ | কামনা | রাবির | সদ্য | নিয়োগপ্রাপ্তদের