আর্কাইভ থেকে এশিয়া

সংঘাত বন্ধে গাজায় শিগগিরই যুদ্ধবিরতি হতে পারে

সংঘাত বন্ধে গাজায় শিগগিরই যুদ্ধবিরতি হতে পারে

গাজা উপত্যকায় রক্তক্ষয়ী সংঘাত বন্ধে শিগগিরই যুদ্ধবিরতিতে সম্মত হতে পারে ইসরায়েল ও ফিলিস্তিন। স্থানীয় সময় বুধবার বিভিন্ন গণমাধ্যমে এমনটাই জানিয়েছেন ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের এক জ্যেষ্ঠ কর্মকর্তা। তবে ইসরায়েলে জনগণের শান্তি ও নিরাপত্তা ফিরে না আসা পর্যন্ত হামলা চালিয়ে যেতে বদ্ধপরিকর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

লেবাননের আল-মায়াদিন টেলিভিশনকে হামাসের রাজনৈতিক কর্মকর্তা মুসা আবু জানান, খুব শিগগিরই এমনকি আগামী দুই-এক দিনের মধ্যে ইসরায়েল ও গাজা উপত্যকার হামাস বাহিনীর মধ্যে যুদ্ধবিরতির সম্ভাবনা রয়েছে। মিশর এবং কাতারের মধ্যস্ততায় ইসরায়েলের সঙ্গে আলোচনা করেছে হামাস নেতারা। তবে, এ বিষয়ে এখনও কোন মন্তব্য করেনি ইসরায়েল।

ঊর্ধ্বতন এই হামাস নেতা বলেছেন, যুদ্ধবিরতির যে প্রচেষ্টা চলছে তা সফল হবে বলে তিনি মনে করেন। আশা করছি আগামী দুই-এক দিনের মধ্যে পারস্পরিক সমঝোতার ভিত্তিতে যুদ্ধবিরতি হবে।

সংঘাত বন্ধে ইসরায়েল ও হামাসের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ার সময় হামাসের পক্ষ থেকে এমন বক্তব্য এলো।

তবে মিসরের নিরাপত্তা সূত্রের উদ্বৃতি দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মধ্যস্থতাকারীদের সহায়তায় ইসরায়েল-হামাস দুইপক্ষ যুদ্ধবিরতিতে নীতিগতভাবে সম্মতি জানিয়েছে। তবে, এখনও আলোচনা চলছে।

এদিকে, জেরুজালেম পোস্ট এবং ইসরায়েলি গণমাধ্যমের উদ্বৃতি দিয়ে মার্কিন গণমাধ্যম সিএনবিসি জানিয়েছে, গাজা উপত্যকায় উত্তেজনা নিরসনে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউজ জানিয়েছে, বুধবার নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপে একটি কার্যকর যুদ্ধবিরতির পথ বের করার কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট।

আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত খবরে অনুযায়ী, গাজায় ১০ দিনের চলমান সংঘাত বন্ধে প্রথমবারের মত নেতানিয়াহুর ওপর চাপ দিলেন জো বাইডেন। তবে, তা প্রত্যাখ্যান করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী। বরঞ্চ এক বিবৃতিতে ইসরায়েলে শান্তি ও নিরাপত্তা ফিরে না আসা পর্যন্ত হামলা চালিয়ে যাবার প্রত্যয় জানিয়েছেন নেতানিয়াহু।

ফিলিস্তিনের গাজায় চলমান ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২৭ জন। এদের মধ্যে ৬৪ শিশু রয়েছে। অপরদিকে, হামাসের ছোড়া রকেট হামলায় নিহত হয়েছে ১২ ইসরায়েলি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন সংঘাত | বন্ধে | গাজায় | শিগগিরই | যুদ্ধবিরতি | হতে | পারে