আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে রেকর্ড মৃত্যুতে বিপর্যয়ের মুখে দক্ষিণ এশিয়া

ভারতে রেকর্ড মৃত্যুতে বিপর্যয়ের মুখে দক্ষিণ এশিয়া

প্রতিদিন রেকর্ড সংখ্যক মানুষের মৃত্যু হচ্ছে দক্ষিণ এশিয়ার দেশ ভারতে। গেল ১৮ মে একদিনে চার হাজার ৫২৫ জনের মৃত্যু মহামারির ইতিহাসে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এই পরিস্থিতিতে উদ্বেগ জানিয়েছে ইউনিসেফ। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থাটি বলছে, করোনার ভারতীয় ভ্যারিয়েন্টে শুধু ভারতই নয় আক্রান্ত হয়ে বিপর্যয়ে পড়তে পারে বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান ও ভুটানের মানুষ।

এক বিবৃতিতে ইউনিসেফ জানিয়েছে, গেল মার্চের মাঝামাঝিতে ভারতে দিনে করোনা শনাক্তের সংখ্যা ছিল ২০ হাজারের কাছাকাছি। এরপর দেশটিতে লাফিয়ে লাফিয়ে সংক্রমণ বাড়তে থাকে। এতে হাসপাতালগুলোতে রোগীর চাপ বাড়তে থাকে। অক্সিজেনের তীব্র সংকট দেখা দেয় রাজধানী দিল্লি, মহারাষ্ট্রসহ অনেক রাজ্যে। আতঙ্কজনক হারে মৃত্যু বেড়েছে অক্সিজেন, আইসিইউ বেডের জন্য হাহাকারের মধ্যে। মৃতদেহ দাহ করার জায়গা পাওয়া যায়নি দিল্লির অনেক শ্মশানে। দাহ করা হয়েছে পার্ক, পার্কিং লটে। অনেক ক্ষেত্রে করোনায় মৃত্যুর সঠিক সংখ্যা প্রকাশ না করার অভিযোগ উঠেছে।

ইউনিসেফের দক্ষিণ এশিয়ার রিজিওনাল পরিচালক জর্জ লেরিয়াল বলেছেন, করোনা সংক্রমণের ব্যাপ্তি এত দ্রুত ছড়িয়ে পড়ছে যে এর ফলে এশিয়ার দেশগুলো রোগীকে স্বাস্থ্যসেবা দেওয়ার সক্ষমতা হারিয়ে ফেলার শঙ্কা রয়েছে। এসব দেশগুলোতে ইতোমধ্যে অক্সিজেন, হাসপাতালের বেড এবং আইসিউয়ের সংকট প্রবল দেখা দিয়েছে।

ইউনিসেফের এক পরিসংখ্যানে বলা হয়, মহামারির প্রথম ধাক্কায় শুধুমাত্র দক্ষিণ এশিয়ায় মারা গেছে দুই লাখ ২৮ হাজার শিশু এবং এক লাখ এক হাজার নারী। তবে যেভাবে করোনার নতুন ভ্যারিয়েন্ট কাছের দেশ থেকে ছড়িয়ে যাচ্ছে এতে এর সংখ্যা আরও বেড়ে যেতে পারে।

ভারতের প্রতিবেশি দেশ নেপালে প্রতিনিয়ত বাড়ছে করোনা রোগী। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছে ১৭৭ জন। দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশেও করোনা পরিস্থিতি খারাপের দিকে যেতে পারে বলে শঙ্কা জানিয়েছে ইউনিসেফ। এক্ষেত্রে ব্যতিক্রম মালদ্বীপ এবং ভুটান। এই দেশগুলোতে ভ্যাকসিন নেওয়ার প্রবণতা অনেক বেশি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ভারতে | রেকর্ড | মৃত্যুতে | বিপর্যয়ের | মুখে | দক্ষিণ | এশিয়া