আর্কাইভ থেকে করোনা ভাইরাস

করোনার নতুন ভ্যারিয়েন্ট প্রতিরোধে কার্যকর ফাইজার-অক্সফোর্ডের টিকা

করোনার নতুন ভ্যারিয়েন্ট প্রতিরোধে কার্যকর ফাইজার-অক্সফোর্ডের টিকা

ভারতে আঘাত হানা করোনাভাইরাসের নতুন ধরনের বিরুদ্ধে খুবই কার্যকর ফাইজার ও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা। ব্রিটেনের জনস্বাস্থ্য বিভাগ পিএইচই'র সাম্প্রতিক গবেষণার পর এ তথ্য জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, করোনায় ভারতীয় ভ্যারিয়েন্ট নিয়ে আমরা উদ্বিগ্ন। তবে সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে ভ্যাকসিনের দুটি ডোজ এর বিরুদ্ধে বেশ কার্যকর। এর মানে করোনা মোকাবেলায় সঠিক পথেই রয়েছি। সবাইকে দুই ডোজ টিকা নেওয়ার আহ্বান জানানো হচ্ছে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী জানান, টিকা নেওয়ায় মৃত্যুহার এবং হাসপাতালে ভর্তি হওয়ার পরিমাণ কমানো সম্ভব সম্ভব হয়েছে। ইতোমধ্যে গোটা ব্রিটেনে প্রথম ও দ্বিতীয় মিলিয়ে ছয় কোটির বেশি টিকার ডোজ দেওয়া হয়েছে।

টিকার কার্যকরিতা জানতে পাঁচ এপ্রিল থেকে ১৬ মে পর্যন্ত একটি গবেষণা চালায় পিএইচই। এতে ১২ হাজার ৬৭৫টি জিনোম সিকোয়েন্স করা হয়। এর মধ্যে এক হাজার ৫৪টি জিনোম ছিল ভারতীয় ধরনের।

পিএইচই জানায়, ফাইজারের টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার পর ভারতের নতুন ধরন প্রতিরোধে ৮৮ শতাংশ কার্যকর। আর ৬০ শতাংশ কার্যকর অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দুই ডোজ টিকা। একই টিকা করোনার ব্রিটিশ ধরন প্রতিরোধে ৯৩ ও ৬৬ শতাংশ কার্যকর। তবে দুটি টিকাই প্রথম ডোজ নেওয়ার তিন সপ্তাহ পর ভারতীয় ধরনের বিরুদ্ধে ৩৩ শতাংশ কার্যকর। ব্রিটিশ ধরনের বিরুদ্ধে কার্যকর ৫০ শতাংশ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন করোনার | নতুন | ভ্যারিয়েন্ট | প্রতিরোধে | কার্যকর | ফাইজারঅক্সফোর্ডের | টিকা